kalerkantho


'একটি বাড়ি একটি খামার প্রকল্পে ১ কোটি ২০ লাখ লোক উপকৃত হয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:৫০



'একটি বাড়ি একটি খামার প্রকল্পে ১ কোটি ২০ লাখ লোক উপকৃত হয়েছে'

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ৪০ হাজার ২১৩টি গ্রাম উন্নয়ন সংগঠনের মাধ্যমে ২২ লাখ দরিদ্র পরিবারে ১ কোটি ২০ লাখ লোক দারিদ্র্যবিমোচনের প্রক্রিয়ায় সম্পৃক্ত করা হয়েছে। তিনি মঙ্গলবার সংসদে সরকারি দলের সুকুমার রঞ্জন ঘোষের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তাপ্রসূত ক্ষুদ্র সঞ্চয় মডেলের ওপর প্রতিষ্ঠিত দারিদ্র্যবিমোচন প্রকল্প, যা দেশের সকল উপজেলায় সকল ওয়ার্ডে একযোগে বাস্তবায়িত হচ্ছে।

মন্ত্রী বলেন, ২০০৯ সালের জুলাই থেকে গত বছরের জুন পর্যন্ত এ প্রকল্পে ৩ হাজার ১৬২ কোটি ৯৬ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে সরকারিভাবে মোট ব্যয়ের পরিমাণ ২ হাজার ৬৯৪ কোটি ৯০ লাখ টাকা। তিনি বলেন, এ প্রকল্পের আওতায় প্রায় ২২ লাখ দরিদ্র পরিবারের উপকারভোগী সদস্যগণ নিজেদের প্রয়োজনের নিরিখে উঠান বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করে ৩ হাজার ৬২৩ কোটি টাকা বিনিয়োগ করে গবাদিপ্রাণী পালন, হাঁস মুরগী পালন, নার্সারী, মৎস্য চাষে এবং কৃষিসহ স্থানীয়ভাবে উপযুক্ত বিভিন্ন ট্রেডে ২৭ লাখ ৭৭ হাজার ক্ষুদ্র ক্ষুদ্র আয়বর্ধক খামার গড়ে তুলেছে এবং পারিবারিক আয়বৃদ্ধিসহ বিভিন্নভাবে উপকৃত হচ্ছে।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, এ প্রকল্পের আওতায় যে সকল সমস্যা খামার গড়ে তুলেছেন তাদের বার্ষিক আয় বেড়েছে ১০ হাজার ৯২১ টাকা। তিনি বলেন, বিভিন্ন মন্ত্রণালয় এবং আইএমইডি’র সম্পৃক্ততায় করা একাধিক মূল্যায়নে এ তথ্য উঠে এসেছে।


মন্তব্য