kalerkantho


বইমেলায় পাইরেটেড বইয়ের ছড়াছড়ি

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বইমেলায় পাইরেটেড বইয়ের ছড়াছড়ি

একুশের বইমেলার অন্তত ২৫টি স্টলে পাইরেটেড বই পাওয়ার কথা জানিয়েছে প্রকাশকদের সমিতি। ।

বইমেলায় নীতিমালা ভেঙে বিভিন্ন স্টলে পাইরেটেড বই বিক্রির খবর প্রকাশিত হলে আজ মঙ্গলবার মেলা প্রাঙ্গণে অভিযানে নামে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। গ্রন্থমেলা পরিচালনা কমিটির দুই সদস্য অন্যপ্রকাশের মালিক মাজহারুল ইসলাম এবং আগামী প্রকাশনীর মালিক ওসমান গণির নেতৃত্বে সমিতির এই অভিযান চলে।

সমিতির পক্ষ থেকে মেলার পরিচালক মো. গফুর হোসেন বলেন, "রাত সাড়ে ৮টা অবধি আমরা ২৫টি স্টলে পাইরেটেড বই পেয়েছি। " এক প্রকাশনীর বই আরেক প্রকাশনীতে বিক্রি হচ্ছিল। মেলায় নিষিদ্ধ হওয়া রঙিন ফুল প্রকাশনীর বইগুলোও স্টলে স্টলে সয়লাব হয়ে গেছে, বলে জানান তিনি।

গফুর আরও জানান, অভিযান শুরুর পর অনেকগুলো স্টল মেলার নির্ধারিত সময়ের (রাত সাড়ে ৮টা) আগেই বন্ধ হয়ে যায়। এ প্রসঙ্গে মাজহারুল ইসলাম বলেন, "আমরা তালিকা করছি, তা গ্রন্থমেলা পরিচালনা কমিটির কাছে পাঠানো হবে। "

বাংলা একাডেমির গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ জানান, নীতিমালা ভাঙার অভিযোগ প্রমাণিত হলে মেলায় দুই বছরের জন্য নিষিদ্ধ হবে প্রতিষ্ঠানগুলো। বাতিল হয়ে যাবে তাদের স্টল।

এবার নীতিমালা কঠোরভাবে অনুসরণ করা হচ্ছে বলে জানান তিনি।  

প্রসঙ্গত, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী বাজারে চলমান জনপ্রিয় বই লেখক বা প্রকাশকের অনুমতি বা সত্ত্ব না নিয়ে গোপনে ছাপিয়ে বিক্রি করে। এই বইগুলোকে পাইরেটেড কপির বই বলে।


মন্তব্য