kalerkantho


বাংলাদেশের উন্নয়নে ইইউ'র জিএসপি সুবিধা ভূমিকা রাখছে: বাণিজ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলাদেশের উন্নয়নে ইইউ'র জিএসপি সুবিধা ভূমিকা রাখছে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, "ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) 'এভ্রিথিংস বাট আর্মস'(ইবিএ) কর্মসূচির আওতায় বাংলাদেশকে দেয়া রফতানি ক্ষেত্রে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা বাংলাদেশের কর্মসংস্থান ও আর্থ সামজিক উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখছে। এর ফলে সামগ্রিক রফতানি বিশেষ করে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি দিনদিন বাড়ছে।

কারখানায় মহিলাদের কাজের সুযোগ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। "

তিনি আরও বলেন, "এখন দেশে গরীব মানুষের সংখ্যা দ্রুত কমে আসছে এবং আর্থ-সামাজিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি হচ্ছে। এক্ষেত্রে ইইউ'র যে অবদান তা, বাংলাদেশ কৃতজ্ঞতার সাথে স্মরণ করে। "

আজ মঙ্গলবার রাজধানীর হোটেল ল্যা মেরিডিয়ানে ইইউ ট্রেড ডিভিশনের উদ্যোগে আয়োজিত 'ইইউ জিএসপির মধ্যমেয়াদী মূল্যায়ন' শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় বাংলাদেশের রফতানি বাণিজ্যকে আরো গতিশীল ও সুসংহত করার জন্য ইউরোপীয় ইউনিয়ন তাদের সহযোগিতা অব্যাহত রাখবে বলে ওয়ার্কশপে বক্তাগণ অভিমত প্রকাশ করেন।

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়ারে মায়াদু, ইউরোপীয় কমিশনের বাণিজ্য বিষয়ক ডিরেক্টর জেনারেল ডাইনেল কেরামার, ইউরোপিয়ন ইউনিয়নের জিএসপি ইভেলুয়েশন টিমের প্রধান ইউলিয়াম ভ্যান্ডার গিস্ট, ঢাকায় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত এ্যালিসন ব্লেক প্রমুখ বক্তব্য রাখেন


মন্তব্য