kalerkantho


বঙ্গবন্ধুর সেই বড় খোকা আকিল মাহমুদ আর নেই

কালের কণ্ঠ অনলাইন   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:১৬



বঙ্গবন্ধুর সেই বড় খোকা আকিল মাহমুদ আর নেই

বঙ্গবন্ধুর সেই বড় খোকা সাবেক সেনা সদস্য ও মুক্তিযোদ্ধা আকিল মাহমুদ আর নেই। আজ সোমবার ভোর সোয়া ৪টার দিকে পাথরঘাটা পৌর শহরের কলেজপাড়ায় নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগ ও কিডনিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি স্ত্রী ও এক সন্তানসহ অনেক আত্মীয়-স্বজন রেখে গেছেন।  

মুক্তিযোদ্ধা আকিল মাহমুদ বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার সদর পাথরঘাটা ইউনিয়নের কোড়ালিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। দেশ স্বাধীনের আগে পাকিস্তানি সেনাবাহিনীতে চাকরি হলে তিনি পাকিস্তানের শিয়ালকোর্ট ৫ বেঙ্গলে (নম্বর-৩৯৩৮১৬৭) দায়িত্ব পালন করতেন। ১৯৭১ সালে যুদ্ধের আগে ছুটি নিয়ে দেশে আসেন তিনি। এর পর ৯ নম্বর সেক্টর কমান্ডার মেজর জলিলের নেতৃত্বে যুদ্ধে অংশগ্রহণ করেন।

সেনাবাহিনীতে চাকরিরত থাকায় তার দায়িত্ব ছিল বঙ্গবন্ধুর ৩২ নম্বর বাসায়।

এ সময় বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের খেলার সাথী ছিলেন আকিল মাহমুদ। সেই থেকে আকিল মাহমুদকে বঙ্গবন্ধু আদর করে বড় খোকা বলে ডাকতেন। পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আবদুল মান্নান হাওলাদার জানান, ৭ ফেব্রুয়ারি সকাল ৯টায় পাথরঘাটা কেন্দ্রীয় ঈদগাহ মাঠে জানাজা শেষে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় ছোট টেংরা গ্রামে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

 


মন্তব্য