kalerkantho


সিলেটের পথে সুরঞ্জিতের মরদেহ

কালের কণ্ঠ অনলাইন   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:১৪



সিলেটের পথে সুরঞ্জিতের মরদেহ

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের মরদেহ নিয়ে সিলেটের উদ্দেশে রওনা হয়েছেন পরিবারের সদস্যরা। রাজধানী থেকে সোমবার সকাল ৯টায় একটি হেলিকপ্টারে করে মরদেহ সিলেটের উদ্দেশে নিয়ে যাওয়া হয়।

ছেলে সৌমেন সেনগুপ্ত, খালাতো ভাই জয়ন্ত, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ সঙ্গে আছেন। এ ছাড়া কেন্দ্রীয় নেতাদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল হক হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনও সিলেট যাচ্ছেন। গত শুক্রবার ফুসফুসের সমস্যার জন্য রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয় সুরঞ্জিত সেনগুপ্তকে।

শনিবার রাতে শারীরিক অবস্থার অবনতি ঘটায় তাকে প্রথমে আইসিইউতে নেওয়া হয়। পরে রাতেই তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। রবিবার ভোর ৪টা ১০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুরঞ্জিত সেনগুপ্ত। এর আগে গত মে মাসে শ্বাসকষ্ট নিয়ে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। মাঝে আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালেও চিকিৎসা নেন সুরঞ্জিত সেন। ১৯৪৬ সালে সুনামগঞ্জের আনোয়ারাপুরে সুরঞ্জিত সেনগুপ্তের জন্ম।

ষাটের দশকে বামপন্থি আন্দোলনের মাধ্যমে রাজনীতিতে জড়িয়ে পড়েন।

সুরঞ্জিত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এ ছাড়াও তিনি সেন্ট্রাল ল কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন। তিনি সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের সদস্য ছিলেন। এ ছাড়া ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টা এবং ২০০৯ সালে ক্ষমতাসীন মহাজোট সরকারের রেলমন্ত্রী ছিলেন।

 


মন্তব্য