kalerkantho


তদন্ত কমিটিকে চিঠি

মানবসেতু পার হওয়া সেই চেয়ারম‌্যানের 'ভুল স্বীকার'

কালের কণ্ঠ অনলাইন   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৩১



মানবসেতু পার হওয়া সেই চেয়ারম‌্যানের 'ভুল স্বীকার'

চাঁদপুরের হাইমচরে বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে মানবসেতু পার হওয়ার ঘটনা তদন্তে সরকার গঠিত কমিটি ঘটনাস্থলে গিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছে। তদন্ত কমিটির ডাকে না এসে চিঠি পাঠিয়ে ওই ঘটনায় ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন  হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী।

ঘটনা খতিয়ে দেখার দায়িত্ব নিয়ে চাঁদপুরে গিয়ে বৃহস্পতি ও শুক্রবার ৫২ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দা সারোয়ার জাহান। আগামী রবিবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কাছে প্রতিবেদন জমা দেবেন বলে জানান তিনি। এরপর বিভাগীয় কমিশনার তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাবেন।

গত ৩০ জানুয়ারি নীলকমল ওসমানিয়া উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুর হোসেন পাটোয়ারী। অনুষ্ঠান শেষে ছাত্ররা মানবসেতু তৈরি করে। তার ওপর দিয়ে হেঁটে যান ওই চেয়ারম্যান। ঘটনার দুই দিন পর মানবসেতু পার হওয়ার ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

ওই ঘটনা তদন্ত করে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে নির্দেশ দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। বিভাগীয় কমিশনারের নির্দেশে অতিরিক্ত বিভাগীয় কমিশনার সারোয়ার জাহান এর তদন্ত করছেন।

বৃহস্পতিবার নীলকমল ওছমানিয়া উচ্চ বিদ্যালয়ের মাঠে ২৪ জন এবং শুক্রবার সার্কিট হাউজে আরও ২৮ জনের সাক্ষ্য নিয়েছেন তিনি।

সারোয়ার জাহান বলেন, "উপজেলা চেয়ারম্যান নূর হোসেনকে সাক্ষ্য দিতে ডাকা হলেও তিনি নিজে না এসে উপজেলা আওয়ামী লীগের ভাইস চেয়ারম্যানের মাধ্যমে লিখিত বক্তব্য পাঠিয়েছেন। উপজেলা আওয়ামী লীগের ভাইস চেয়ারম্যান একটা প্যাকেটে করে এনে আমাকে দিয়েছেন। " নূর হোসেনের লিখিত বক্তব্য সম্পর্কে সারোয়ার জাহান বলেন, "উনি বলেছেন, আমি যেটা করেছি আমি ভুল করেছি, ওরা (ছাত্ররা) আমাকে জোর করায় আমি ওদের গায়ের উপর উঠেছি। সেটা আমার ভুল হয়েছে, এ জন্য আমি ক্ষমাপ্রার্থী। "

চাঁদপুরের পুলিশ সুপার ও জেলা প্রশাসক শুনানির সময় উপস্থিত ছিলেন। মামলা হওয়ায় উপজেলা চেয়ারম্যান আত্মগোপনে রয়েছেন বলে তদন্ত কমিটিকে জানান তাঁরা।


মন্তব্য