kalerkantho


এসএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত সাড়ে আট হাজার

কালের কণ্ঠ অনলাইন   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১০



এসএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত সাড়ে আট হাজার

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার প্রথম দিনে বাংলা ১ম পত্র পরীক্ষায় ৮ হাজার ৫২০ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। আর নানা অনুসপদায় অবলম্বনের দায়ে বহিষ্কৃত হয়েছে ১৪জন শিক্ষার্থী। তবে প্রথম দিনে কোন পরীক্ষক বহিষ্কার হয়নি।  
আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ থেকে এসব তথ্য জানা গেছে। আজ থেকে শুরু হওয়া এসএসসি প্রথম দিন সকাল ১০টা থেকে সাধারণ বোর্ডে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি, মাদ্রাসা বোর্ডে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।  
নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যায়, সাধারণ আট বোডের মধ্যে ঢাকা বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ছিলো সবচেয়ে বেশি। এ বোর্ডে ১২৩৭ জন পরীক্ষাথী অনুপস্থিত ছিলো। তবে বহিস্কারের সংখ্যা ছিলো মাত্র ১ জন।  
অন্যদিকে, অনুপস্থিতির হিসাবে কুমিল্লা বোর্ডে দ্বিতীয় অবস্থানে ৭১৬ জন। যশোর বোডে ৪৩২ জন, রাজশাহী বোর্ডে ৪৩১ জন, দিনাজপুর বোর্ডে ৩৬৯ জন, চট্টগ্রাম বোর্ডে ৩২৫ জন, বরিশাল বোর্ডে ২৯৪ জন ও সিলেট বোর্ডে ২৬৫ জন অনুপস্থিত ছিলো।  
অন্যদিক, অনুপস্থিতির দিক দিয়ে সবচেয়ে এগিয়ে রয়েছে মাদ্রাসা বোর্ড। এ বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ৩ হাজার ২১২ জন। আর শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন ৫ জন। এছাড়া কারিগরি বোর্ডে অনুপস্থিত ছিল ১২৩৭ শিক্ষার্থী। বহিষ্কৃত শিক্ষাথীর সংখ্যা ১০ জন।

 


মন্তব্য