kalerkantho


'তামাকের কারণে প্রতিবছর বিশ্বে ৬০ লাখ মানুষের মৃত্যু হয়'

কালের কণ্ঠ অনলাইন   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:১৬



'তামাকের কারণে প্রতিবছর বিশ্বে ৬০ লাখ মানুষের মৃত্যু হয়'

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, প্রতিবছর সারাবিশ্বে তামাক ব্যবহারজনিত কারণে প্রায় ৬০ লাখ মানুষের মৃত্যু হয়। এর মধ্যে ৫০ লাখ সরাসরি তামাক ব্যবহারের কারণে এবং প্রায় ৬ লাখ পরোক্ষ ধূমপানের কারণে মৃত্যু হয়।


তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন।  
মন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে ২০০৩ সালে তামাক নিয়ন্ত্রণের আন্তর্জাতিক চুক্তিতে স্বাক্ষর করে ও ২০০৪ সালে অনুস্বাক্ষর করে। এই চুক্তির বাধ্যবাধকতা অনুযায়ী সরকার ২০০৫ সালে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬’ প্রণয়ন করে।  
তিনি বলেন, বিশ্বের একশ’ কোটি ধূমপায়ীর মধ্যে ৮০ লাখ নিম্ন ও মধ্য আয়ের মানুষ।
মন্ত্রী বলেন, আইনটি বাস্তবায়নের জন্য জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স গঠন করা হয়েছে। তামাকের কুফল সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল সারা বছরই সরকারি ও বেসরকারি সংগঠনের সহযোগিতায় বিভিন্ন পর্যায়ে নানা সভা-সেমিনার ও কর্মশালার আয়োজন করে থাকে। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন জেলা ও উপজেলায় প্রতিনিয়ত মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে।
মোহাম্মদ নাসিম বলেন, মোবাইল কোর্টে সাধারণতঃ পাবলিক প্লেস ও পরিবহনে ধূমপান, তামাক কোম্পানিগুলোর বেআইনি প্রচারণা, প্রণোদনা ও বিজ্ঞাপন, ১৮ বছরের নিচে কারও কাছে বা কারো দ্বারা তামাকজাত দ্রব্য বিক্রয় প্রভৃতি আইন লঙ্ঘনে জরিমানা করা হয়। ক্ষেত্রে বিশেষে কারাদ-েরও বিধান রয়েছে।


মন্তব্য