kalerkantho

26th march banner

ইন্টারনেট সেবাদানকারী ৬৮ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

কালের কণ্ঠ অনলাইন   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:২০



ইন্টারনেট সেবাদানকারী ৬৮ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল

লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও নবায়ন না করায় সাইবার ক্যাফেসহ ৬৮টি ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক (লাইসেন্সিং) এম এ তালেব হোসেন স্বাক্ষরিত চিঠিতে এই আদেশ দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, বিটিআরসি হতে ইস্যুকৃত আইএসপি ইনক্লুডিং সাইবার ক্যাফে লাইসেন্সের শর্তানুযায়ী আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠানসমূহের অনুকূলে ইস্যুকৃত লাইসেন্স মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বেই নবায়নের আবেদন করার বিধান রয়েছে।

এই প্রতিষ্ঠানসমূহ তাদের অনুকূলে ইস্যুকৃত আইএসপি ইনক্লুডিং সাইবার ক্যাফে লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও নবায়নের জন্য কমিশন বরাবর আবেদন না করায় উক্ত প্রতিষ্ঠানসমূহের অনুকূলে ইস্যুকৃত আইএসপি ইনক্লুডিং সাইবার ক্যাফে লাইসেন্স অবৈধ ও অকার্যকর। সুতরাং, উক্ত মেয়াদ উত্তীর্ণ লাইসেন্সসমূহের অধীনে সকল কার্যক্রম সম্পাদন করা হবে অবৈধ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর অধীন শাস্তিযোগ্য অপরাধ। এ অবস্থায়, কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এসব প্রতিষ্ঠানের আর কোন বৈধতা নেই ফলে তাদের অনুকূলে ইস্যুকৃত লাইসেন্স বাতিল করা হলো।

উক্ত প্রতিষ্ঠানসমূহকে সকল প্রকার আইএসপি সংক্রান্ত কার্যক্রম বন্ধ করার জন্য নির্দেশ প্রদান করে প্রতিষ্ঠানসমূহের নিকট কমিশনের সকল পাওনা আগামী এক মাসের মধ্যে পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন ২০০১ এবং পাবলিক ডিম্যান্ডস রিকভারি অ্যাক্ট, ১৯৯৩ এর বিধান মোতাবেক মামলাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 


মন্তব্য