kalerkantho


‘ই-নাইন’ দেশগুলো বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকেরই প্রতিনিধিত্ব করে: নাহিদ

কালের কণ্ঠ অনলাইন   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:২৮



‘ই-নাইন’ দেশগুলো বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকেরই প্রতিনিধিত্ব করে: নাহিদ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘ই-নাইন’ দেশগুলো বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকেরই প্রতিনিধিত্ব করে।

এসডিজি বাস্তবায়নের প্রেক্ষাপটে ঢাকায় আয়োজিত ‘ই-নাইন’ ফোরামের মন্ত্রী পর্যায়ের সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি আরো বলেন,আসন্ন ই-নাইন সম্মেলনের মাধ্যমে এই আন্তর্জাতিক সংস্থার গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরতে হবে।

আগামী ৫ থেকে ৭ ফেব্রুয়ারি তিনব্যাপি ঢাকায় অনুষ্ঠিতব্য ই-নাইন ফোরামের মন্ত্রী পর্যায়ের সম্মেলনের সার্বিক প্রস্তুতি সভায় সভাপতির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। আজ বুধবার রাজধানীর পলাসী এলাকাস্থ ‘ব্যানবেইস ভবনের’ সম্মেলন কক্ষে এ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।  

সভাপতির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, আসন্ন এ সম্মেলন সফল করতে সকল প্রকার প্রস্তুতি নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, এ সম্মেলনের মাধ্যমে দেশের ভাবমুর্তি তুলে ধরার সুযোগ তৈরি হয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে হবে। এজন্য তিনি সম্মেলন সফল করার জন্য সংশ্লিষ্ট সকলকে যথাযথভাবে দায়িত্ব পালনেরও আহ্বান জানান।

নাহিদ বলেন, ই-নাইন দেশগুলো বিশ্বের অর্ধেক জনসংখ্যার প্রতিনিধিত্ব করে। তাই আসন্ন সম্মেলনে ই-নাইন ফোরামের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরতে হবে।

পর্যালোচনা সভায় ই-নাইন মন্ত্রী পর্যায়ের সম্মেলনের সার্বিক প্রস্তুতি নিয়ে বিশদ আলোচনা হয়।

সভায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ ও রুহী রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান, গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, সেভ দ্য চিল্ড্রেনের সিনিয়র এডুকেশন এডভাইজার ম. হাবিবুর রহমান এবং মন্ত্রণালয় ও ইউনেস্কো জাতীয় কমিশন বাংলাদেশের উর্ধ্বতন কর্মকর্তাগণ  উপস্থিত ছিলেন।


মন্তব্য