kalerkantho


অনুসন্ধান কমিটির সুপারিশ করা নাম প্রকাশ করার আশা বিশিষ্ট নাগরিকদের

কালের কণ্ঠ অনলাইন   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৩৫



অনুসন্ধান কমিটির সুপারিশ করা নাম প্রকাশ করার আশা বিশিষ্ট নাগরিকদের

পেশাদারি ও মানবিক গুণাবলী বিবেচনা করে অনুসন্ধান কমিটির সদস্যদের রাষ্ট্রপতির কাছে তাঁদের সুপারিশ পেশ করার পরামর্শ দিয়েছেন চারজন বিশিষ্ট নাগরিক। তাঁদের আশা, দল নিরপেক্ষ, বিবেকবান, সাহসী, প্রজ্ঞাবান, পরিশ্রমী ও সমযোগ্য ব্যক্তিদের দিয়ে ইসি গঠন করা হবে।

একই সঙ্গে অতীতের মতো অনুসন্ধান কমিটির সুপারিশ করা নাম ও প্রস্তাব জনসম্মুখে প্রকাশ করা হবে বলেও আশা করেছেন তাঁরা। আজ বুধবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নির্বাচন কমিশনের জন্য গঠিত অনুসন্ধান কমিটির সঙ্গে মতবিনিময় শেষে চারজন বিশিষ্ট নাগরিক সাংবাদিকদের এসব কথা বলেন।  

মতবিনিময় সভা থেকে বেরিয়ে এসে জাজেস লাউঞ্জের ফটকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) মোহাম্মদ আবু হেনা, সমকালের সম্পাদক গোলাম সারওয়ার।  

সাবেক সিইসি মোহাম্মদ আবু হেনা বলেন, ‘আমরা চারজনই একমত যে নির্বাচন কমিশনার যাঁরা হবেন, তাঁদের দলনিরপেক্ষ, বিবেকবান, প্রজ্ঞাবান ও পরিশ্রমী হওয়া দরকার। দেশের স্বার্থের জন্য নির্বাচন কমিশনের ওপর সংবিধান যে দায়িত্ব দিয়েছে, এই দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করার জন্য এমন ধরনের যোগ্য ব্যক্তিদের খুঁজে বের করা দরকার। ’

তিনি আরও বলেন, ‘অনুসন্ধান কমিটি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে যে মতবিনিময় করেছে, এটা খুবই শুভ পদক্ষেপ। এটা ভবিষ্যতে চালু রাখা উচিত। ’


মন্তব্য