kalerkantho

26th march banner

সর্বোচ্চ রাষ্ট্রীয় মর্যাদায় বরণে প্রস্তুত

বিকেলে ঢাকায় আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট

কালের কণ্ঠ অনলাইন   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:১৬



বিকেলে ঢাকায় আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট

তিন দিনের সফরে আজ বুধবার বিকেলে ঢাকায় আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তাঁকে সর্বোচ্চ রাষ্ট্রীয় মর্যাদায় বরণে প্রস্তুত বাংলাদেশ। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি টার্মিনালে তাঁকে স্বাগত জানাবেন।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক। আর এ সম্পর্ককে আরো এগিয়ে নিতে রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ফিলিস্তিনের প্রেসিডেন্ট তিন দিনের সফরে ঢাকায় আসছেন। একজন রাষ্ট্রপ্রধান হিসেবে প্রাপ্য প্রটোকল ও মর্যাদা অনুযায়ীই তাঁকে স্বাগত জানানোর সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

জানা গেছে, এমন সময় ফিলিস্তিনের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইসরায়েলকে জোরালো সমর্থন দিচ্ছে। এ ছাড়া ইসরায়েলের তেল আবিব থেকে যুক্তরাষ্ট্র তার দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের আগ্রহ দেখাচ্ছে। একে ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় বড় বাধা হিসেবে দেখা হচ্ছে।

বাংলাদেশ সব সময় ফিলিস্তিন রাষ্ট্র এবং জেরুজালেমে ফিলিস্তিনের রাজধানী প্রতিষ্ঠার পক্ষে। দেশটির পক্ষে বাংলাদেশ বৈশ্বিক অঙ্গনে জোরালো কণ্ঠস্বর হয়ে আসছে। বাংলাদেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি এবং এ দেশের সাধারণ পাসপোর্টে ইসরায়েল না যাওয়ার বিষয়টি উল্লেখ রয়েছে। ফিলিস্তিনের মুক্তিকামী জনগণ বাংলাদেশের এ অবস্থানকে গভীরভাবে মূল্যায়ন করে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট হিসেবে মাহমুদ আব্বাসের এটিই প্রথম বাংলাদেশ সফর। এর আগে গত বছর ফেব্রুয়ারি মাসে তিনি ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কয়েক ঘণ্টার যাত্রাবিরতি করেছিলেন। সে সময় তাঁকে অভ্যর্থনা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ফিলিস্তিনের প্রতি বাংলাদেশের জনগণের সমর্থন স্বচক্ষে দেখতে তাঁকে রাষ্ট্রপতির পক্ষে আনুষ্ঠানিক সফরে ঢাকায় আসার আমন্ত্রণ জানিয়েছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মাহমুদ আব্বাস আজ বিকেল ৫টায় বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছাবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালকী, প্রধান বিচারপতি মাহমুদ আলহাব্বাশ, রাষ্ট্রপতির মুখপাত্র নাবিল আবুরুদাইনাহ, কূটনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মাজদি খালদিসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা তাঁর প্রতিনিধিদলে রয়েছেন।

জানা গেছে, ঢাকা সফরের শুরুতেই ফিলিস্তিনের প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তিনি ধানমণ্ডি ৩২ নম্ব্বর সড়কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে যাবেন। সফরকালে মাহমুদ আব্বাস রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এসব সাক্ষাৎ ও বৈঠকে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশের শীর্ষ নেতাদের সঙ্গে তাঁর মতবিনিময় হবে। এ ছাড়া মাহমুদ আব্বাস তাঁর সম্মানে রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজে অংশ নেবেন।

ফিলিস্তিনি প্রেসিডেন্টের বাংলাদেশ সফরে দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যৌথ কমিশন গঠনসংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সৌজন্য বৈঠকে নিজ নিজ দেশের প্রাধিকারপ্রাপ্ত ও গুরুত্বপূর্ণ বিষয়ে মতবিনিময় করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় আশা করছে। ফিলিস্তিনের প্রেসিডেন্ট শুক্রবার বিকেলে ঢাকা ছাড়বেন।

 


মন্তব্য