kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত শিশুবান্ধব: প্রাণ গোপাল

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ২১:১৯



প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত শিশুবান্ধব: প্রাণ গোপাল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং সূচনা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত বলেছেন, সকল অভিভাবক যখন অটিজম শিশুদের নিজের সন্তানের মতো দায়িত্ব পালন করবে তখন সূচনা ফাউন্ডেশনের সফলতা আসবে।  

আজ শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডিস্থ ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু ভবনের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর মিলনায়তনে ‘এগিয়ে গেলে বিশেষ শিশু- এগিয়ে যাবে দেশ, তোমার আমার সবার যত্নে গড়বো বাংলাদেশ’ শীষক অটিজম বিষয়ক সচেতনতা বৃদ্ধি অনুষ্ঠানের প্রথম সেশনের সমাপনী বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রাণ গোপাল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত শিশুবান্ধব। তিনি সুস্থ বা প্রতিবন্ধী সকল শিশুকে ভালবাসেন।

তিনি বলেন, ‘কোন পিতা-মাতা যখন কোথাও বেড়াতে যায় তখন পাশের বাসার বা বাড়ির অটিজম শিশুটিকে যদি সে সাথে করে নিয়ে যায় তাহলে ওই শিশু পরিবারের জন্য আর কঠিন হয়ে উঠবে না। ’

সাবেক উপাচার্য বলেন, অটিজম শিশুরাও আমাদেরই সন্তান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের জন্য রাজধানীতে একটি আশ্রয়ের ব্যবস্থা করে দিয়েছেন। ধীরে ধীরে জেলা পর্যায়েও অটিজম শিশুদের আশ্রয়ের ব্যবস্থা করা হবে।

অনুষ্ঠানে অটিজম বিশেষজ্ঞ ড. স্টিফেন তার জীবনের স্মৃতি তুলে ধরেন। তিনি একজন অটিজম রোগী হওয়া সত্বেও কিভাবে জীবনে প্রতিষ্ঠিত হয়েছেন তা সকলের সামনে তুলে ধরেন।

এ ছাড়াও অনুষ্ঠানে অর্ধ শতাধিক অটিজম শিশু ও তাদের পিতা-মাতা অংশ গ্রহণ করেন। এ সময় ড. স্টিফেন অটিজম শিশুদের অভিভাবকদের নানা প্রশ্নের উত্তর দেন।


মন্তব্য