kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১৯:৪৫



উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল

আগামীকাল শুক্রবার বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী।
১৯৯২ সালের ২১ অক্টোবর যাত্রা শুরু হওয়া এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা বর্তমানে ৫ লাখ ৭০ হাজার ২০১ জন।


বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, আধুনিক প্রযুক্তি ও ব্যবস্থাপনা নির্ভর এ বিশ্ববিদ্যালয়ে দেশের বিভিন্ন স্থানে অবস্থিত ১২টি আঞ্চলিক কেন্দ্র এবং ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্রের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলছে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলে ১ হাজার ৪৭৫ টি স্টাডি সেন্টার রয়েছে।  
বিশ্ববিদ্যালয়ের ৬ টি স্কুলের অধীনে বর্তমানে ৪৩ টি আনুষ্ঠানিক ও ১৯টি অনানুষ্ঠানিক শিক্ষা প্রোগ্রাম চালু রয়েছে। এর মধ্যে স্নাতকোত্তর পর্যায়ে মাস্টার্স অব এডুকেশন, মাস্টার্স অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন, কমনওয়েল্থ এক্সিকিউটিভ মাস্টার্স অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন, কমনওয়েলথ এক্সিকিউটিভ মাস্টার্স অব্ পাবলিক এ্যাডমিনিস্ট্রেশন চার বছর মেয়াদী স্নাতক সম্মান পর্যায়ে রাষ্ট্রবিজ্ঞান, সমাজতত্ত্ব, ইতিহাস, ইসলামী শিক্ষা, দর্শন, আইন এবং বি.এস.সি (অনার্স) ইন কম্পিউটার সায়েন্স প্রোগ্রাম চালু রয়েছে।  
চার বছর মেয়াদী বিবিএ, তিন বছর মেয়াদী ব্যাচেলর অব আর্টস (বিএ) ব্যাচেলর অব সোশ্যাল সায়েন্স (বিএসএস), ব্যাচেলর অব বিজনেস স্টাডিজ (বিবিএস) চালু রয়েছে। শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে।
ডিপ্লোমা পর্যায়ে ব্যবসায় শিক্ষা গ্রহণের জন্য পোস্ট গ্র্যাাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট, যুব উন্নয়নে শিক্ষা গ্রহণের জন্য ডিপ্লোমা ইন ইয়্যুথ ইন ডেভেলপমেন্ট ওয়ার্ক, কম্পিউটার শিক্ষায় আগ্রহিদের জন্য ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স এন্ড এপ্লিকেশন প্রোগ্রাম চালু রয়েছে।
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সার্টিফিকেট পেশাগত শিক্ষা গ্রহণের জন্য সার্টিফিকেট ইন লাইভস্টক এ্যান্ড পোল্ট্রি,সার্টিফিকেট ইন পিসিকালচার এ্যান্ড ফিস প্রসেসিং এবং ভাষা শিক্ষার জন্য সার্টিফিকেট ইন এ্যারাবিক ল্যাংগুয়েজ প্রফিসিয়েন্সি, সার্টিফিকেট ইন ইংলিশ ল্যাংগুয়েজ প্রফিসিয়েন্সি, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষনের জন্য সার্টিফিকেট ইন এডুকেশন প্রোগ্রাম চালু রয়েছে। পেশাগত শিক্ষায় বি.এসসি ইন-নার্সিং প্রোগ্রামে ছাত্র-ছাত্রী রয়েছে। এসএসসি ও এইচএসসি প্রোগ্রামে ছাত্র-ছাত্রী শিক্ষা গ্রহণ করছে।
শিক্ষা ব্যবস্থার প্রসারের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীর সৈনিকদের শিক্ষা সুবিধা দেবার লক্ষ্যে নিশ-১ ও নিশ-২ শিক্ষা গ্রোগ্রামের অধীনে এইচএসসি প্রোগ্রাম চালু হয়েছে। প্রধানমন্ত্রী কার্যালয়ের অধীনে পরিচালিত এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় একই সঙ্গে ওপেন এডুকেশন রিসোর্স (ওইআর) প্রোগ্রাম উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সংযুক্ত হয়েছে।


মন্তব্য