kalerkantho


সংসদীয় কমিটিতে মন্ত্রণালয়ের তথ্য

ডিজিটাল হচ্ছে দেশের মাদ্রাসা শিক্ষা

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০১৬ ২১:১১



ডিজিটাল হচ্ছে দেশের মাদ্রাসা শিক্ষা

দেশের মাদ্রাসা শিক্ষাকে ডিজিটাল কর্মসূচির আওতায় আনার কার্যক্রম শুরু হয়েছে। ইতিমধ্যে মাদ্রাসায় ইন্টারনেট সংযোগসহ মাল্টিমিডিয়া ক্লাস রুম চালু করা হয়েছে। বর্তমানে ৬ হাজার ৫০৬টি মাদ্রাসায় মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু হয়েছে।
আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।  
কমিটি সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য মো. আব্দুল কুদ্দুস, ড. মোহাম্মদ হাছান মাহমুদ, গোলাম মোস্তফা, এস এম আবুল কালাম আজাদ, মো. মামুনুর রশিদ ও সেলিনা আক্তার বানু এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে উত্থাপিত প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যে সৃজনশীল প্রশ্নপদ্ধতির সুষ্ঠু বাস্তবায়নে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্ট (এসইএসডিপি) মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, দাখিল ও আলিম স্তরের মাস্টার ট্রেইনার হিসেবে ১২
দিনব্যাপী প্রায় ১৩ হাজার ৯৫০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। উক্ত মাস্টার ট্রেইনারগণ মাধ্যমিক স্তর ও দাখিল স্তরের (৬ষ্ঠ থেকে ৯ম-১০ম শ্রেনী) ৪ লক্ষ ৬ হাজার ৬৬৪ জন এবং উচ্চ মাধ্যমিক স্তর ও আলিম স্তরের (একাদশ-দ্বাদশ শ্রেনী) ৬৪ হাজার ২৯২ জন শ্রেণি শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) প্রকল্পের আওতায় ১২৫টি উপজেলায় উপজেলা আইসিটি রিসোর্স সেন্টারের নির্মাণ কাজ সম্পন্ন করার পাশাপাশি কম্পিউটার ও অন্যান্য যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। এ প্রকল্পের বাস্তবায়ন কাজ এখন শেষ পর্যায়ে।

কমিটি সূত্র জানায়, মন্ত্রণালয়ের প্রতিবেদন নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। এ সময় ডিজিটাল কার্যক্রম বাস্তবায়নে কমিটিকে আরো বেশী তৎপর হওয়ার প্রতি গুরুত্বারোপ করা হয়।

এছাড়া সৃজনশীল পদ্ধতিতে শ্রেণি কক্ষে পাঠদানকারী শিক্ষকদের সক্ষমতা ও দক্ষতা অর্জনে প্রশিক্ষণ কার্যক্রম জোরদারের সুপারিশ করা হয়।


মন্তব্য