kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


শিক্ষার প্রসার জাতিগত হিংসা-বিভেদ নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৬ ১৮:৪৩



শিক্ষার প্রসার জাতিগত হিংসা-বিভেদ নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে

 শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিশ্বে বিরাজমান সংঘর্ষ, হানাহানি এবং জাতিগত ও সাংস্কৃতিক হিংসা-বিভেদ নিরসনে শিক্ষার প্রসার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে অর্জিত সাফল্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।


নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের ৪৩তম সম্মেলনে পূর্ণাঙ্গ অধিবেশনে বক্তব্য রাখছিলেন।
তিনি শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি ও গবেষণার ক্ষেত্রে সংস্থার সদস্য দেশসমূহের মধ্যে সহযোগিতা আরো জোরদার করারও আহবান জানান। উজবেকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল আজিজ কমিলভ এতে সভাপতিত্ব করেন।
আজ বুধবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
দু’দিনব্যাপী এ সম্মেলনে শিক্ষামন্ত্রী বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
৫৭ টি মুসলিম দেশের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিনিধিবর্গের অংশগ্রহণে মঙ্গলবার এ সম্মেলন শুরু হয়। ওইদিন সকালে প্রচলিত রীতি অনুযায়ী ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের ৪২তম কাউন্সিলের সভাপতি কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ খালিদ আল হামাদ আল সাবাহ’র সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন করেন উজবেকিস্তানের অস্থায়ী প্রেসিডেন্ট সাবকাত মিরজিউয়েভ
বাংলাদেশ প্রতিনিধিদলের অন্য সদস্যরা হচ্ছেন, উজবেকিস্তানে বাংলাদেশের অ্যাম্বেসেডর এক্সট্রাঅর্ডিনারি মাসুদ মান্নান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থা অনুবিভাগের মহাপরিচালক গাউসুল আজম এবং ওআইসিতে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি মোঃ নজরুল ইসলাম।
শিক্ষামন্ত্রী আগামীকাল (বৃহস্পতিবার) দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।


মন্তব্য