kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


মোবাইল ব্যবসার মনোপলি ভেঙে দিই: প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৬ ১৪:৪৩



মোবাইল ব্যবসার মনোপলি ভেঙে দিই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক সময় ছিলো ফোন করলেও ১০ টাকা, ধরলেও ১০ টাকা, আমরা ক্ষমতায় আসার পর মোবাইল ফোন ব্যবসার এই মনোপলি ভেঙে দিই। আজ বুধবার দুপুরে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, আইসিটি ব্যবহারে তরুণ জনগোষ্ঠী নিয়ে আমরা লার্নিং অ্যান্ড আর্নি প্রকল্প চালু করেছি। প্রকল্পের আওতায় ৫০ হাজার তরুণ-তরুণী প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসহ বিভিন্ন খাতে উন্নয়ন এবং বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার অর্জনের বিষয় তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন সবাই বলে পুরস্কার আমি পেয়েছি, আমি মনে করি, এ অর্জন বাংলাদেশের। ইতোমেধ্যে প্রায় সব উপজেলা থ্রি-জি পৌঁছে গেছে। ২০১৭ সালে ফোর-জি চালু হয়ে যাবে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আইসিটি ব্যবহারে তরুণ জনগোষ্ঠী নিয়ে লার্নিং অ্যান্ড আর্নি প্রকল্প চালু করেছি্। প্রকল্পের আওতায় ৫০ হাজার তরুণ-তরুণী প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। ডিজিটাল সিকউরিটি অ্যাক্ট-২০১৬ প্রস্তুত করা হচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার দেশের স্বার্থে টাকা খরচ করে সাব-মেরিন ক্যাবলে যুক্ত হয়েছে। আমরা শিক্ষা ব্যবস্থা উন্নত করতে সারাদেশে ৩০ হাজার মাল্টিমিডিয়া ক্লাস চালু করেছি।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর‌্যন্ত বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বলেও জানান তিনি। বঙ্গবন্ধ স্যাটেলাইট-১ উড্ডয়নের কাজ এগিয়ে চলছে জানিয়ে তিনি বলেন, ২০১৮ সালের মধ্যে আরও ১০ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব চালু করা হবে। সজীব ওয়াজেদ জয়কে ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্যতম কারিগর হিসেবে উল্লেখ প্রধানমন্ত্রী বলেন, আমি সব সময় শিখছি। গত রাতেও ছেলের কাছ থেকে আইসিটি শিখেছি। মোবইল থেকে ছবিগুলো কীভাবে পিসিতে নেওয়া যায়, সেটা আমি গত রাতে শিখেছি।

 


মন্তব্য