kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে : স্পিকার

কালের কণ্ঠ অনলাইন   

১৮ অক্টোবর, ২০১৬ ১৭:০২



শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
শিশুদের ভালভাবে লেখাপড়া করতে ও দেশের কথা ভাবার আহবান জানিয়ে তিনি বলেন, ‘শিশুদের আগামী দিনগুলো যেন সুন্দর ও সফল হয় এবং তারা যেন সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে এটাই কামনা করি।

শিশুদের সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের মধ্য দিয়েই শিশু রাসেলের প্রতি ভালবাসা ও আন্তরিকতার বহিঃপ্রকাশ ঘটাতে চাই। ’ 
তিনি আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সম্মুখে শেখ রাসেলের ৫২তম জন্ম দিবস উদযাপন উপলক্ষে শিশু সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
ইসলামিক ফাউন্ডেশন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাষ্ট ও স্মুতি জাদুঘর যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটি উপলক্ষে শিশু সমাবেশ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
স্পিকার বলেন, শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করতে সরকার বাজেটে শিশুদের জন্য বিশেষ বাজেট বরাদ্দের পাশাপাশি সকল পরিকল্পনায় শিশু উন্নয়নের বিষয়টি সম্পৃক্তকরণ ও জাতীয় শিশু নীতিমালা প্রণয়ন করা হয়েছে।  
এছাড়া পিছিয়ে পড়া শিশুদের সমঅধিকার নিশ্চিত করতে বিভিন্ন মন্ত্রণালয় একযোগে কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।  
স্পিকার বলেন, ‘আমাদের শিশুরা অত্যন্ত মেধাবী। যদি তাদের জন্য যথাযথ সুযোগ নিশ্চিত করা যায় তাহলে ভবিষ্যতে তারা বিশ্বাঙ্গনে বাংলাদেশকে নেতৃত্ব দিতে সক্ষম হবে। তিনি বিশ্বায়নের এ যুগে প্রতিযোগিতায় টিকে থাকতে শিশুদেরকে নৈতিক ও ধর্মীয় মূল্যবোধের পাশাপাশি আধুনিক বিজ্ঞান মনষ্ক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেন। ’ 
ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মো. মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন, ধর্ম সচিব মো. আব্দুল জলিল এবং স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মাদ আফজাল বক্তৃতা করেন।  


মন্তব্য