kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশের বিচার ব্যবস্থার আধুনিকায়নে জাপানের সহযোগিতার আশ্বাস

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ২২:২৮



বাংলাদেশের বিচার ব্যবস্থার আধুনিকায়নে জাপানের সহযোগিতার আশ্বাস

বাংলাদেশের বিচার ব্যবস্থার আধুনিকায়নে জাপানের সব ধরণের সহযোগিতার আশ্বাস।
জাপান সফররত বাংলাদেশের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এবং জাপানের বিচারমন্ত্রী কাতসুতোশি কানিদার সঙ্গে এক বৈঠকে জাপানের মন্ত্রী এ আশ্বাস দেন।


আজ জাপানের রাজধানী টোকিওতে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  
বৈঠকে কাতসুতোশি কানিদা বাংলাদেশের আইন-কানুন যুগোপযোগি করার ক্ষেত্রেও জাপান সরকারের সহযোগিতার কথা বলেন।  
বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক জাপানকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু উল্লেখ করে, বাংলাদেশের উন্নয়নে জাপান সরকারের সহযোগিতার কথা স্মরণ করেন।
এ সময় তিনি সমাজ থেকে দুর্নীতি দূরিকরণ ও সুশাসন নিশ্চিতকরণে বিশেষ করে আইনের শাসন প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জাপানের বিচারমন্ত্রীকে অবহিত করেন।  
আনিসুল হক এরপর জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা-জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা’র সাথে জাইকার প্রধান কার্যালয়ে বৈঠক করেন। এ সময় জাইকার প্রেসিডেন্ট আইনমন্ত্রীকে আশ্বাস দেন, বাংলাদেশের উন্নয়নে জাইকা যে সহযোগিতা করছে তা অব্যাহত থাকবে।  
বৈঠকে আইনমন্ত্রী জাইকার প্রেসিডেন্টকে আশ্বস্ত করে বলেন, বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কর্মরত জাইকার প্রতিনিধিদের সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করা হবে। বাংলাদেশে জাপানী বিনিয়োগকারীদের নিরাপত্তা প্রদানের পাশাপাশি বিনিয়োগের সুবিধার্থে তাদের আইনি সহায়তাও প্রদান করা হবে।
এ সময় বাংলাদেশের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় কয়েকজন জাপানী নাগরিকের হত্যাকা-ের প্রসঙ্গ উঠলে আইনমন্ত্রী জাইকার প্রেসিডেন্টকে বলেন, বাংলাদেশ এ বিষয়ে খুবই মর্মাহত এবং এ হত্যাকা-ের সাথে যারা জড়িত তাদের সকলের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে।  
জাপান সফররত আইনমন্ত্রী রোববার জাপানের হিরোশিমার মেয়র মাতসুই কাজুমি, ওসাকার চিফ প্রসিকিউটর কাজুমিনি তেরাওয়াকি, জাপানের সুপ্রিম কোর্টের বিচারপতি তোশিমিতসু ইয়ামাজাকি এবং আইন প্রশিক্ষণ ও গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক সাকুমা তাতসুইয়ার সাথে বৈঠক করেন।
এ সময় মন্ত্রীর সঙ্গে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, আইনমন্ত্রীর একান্ত সচিব এম মাসুম উপস্থিত ছিলেন।
আইনমন্ত্রী আনিসুল হক জাপান সফরের উদ্দেশ্যে গত ১১ অক্টোবর রাতে ঢাকা ত্যাগ করেন। আগামী ১৮ অক্টোবর রাতে তার দেশে ফেরার কথা রয়েছে।


মন্তব্য