kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


'নারীর ক্ষমতায়নে বর্তমান সরকার সমন্বিত কার্যক্রম গ্রহণ করেছে'

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ২০:৫৩



'নারীর ক্ষমতায়নে বর্তমান সরকার সমন্বিত কার্যক্রম গ্রহণ করেছে'

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, নারীর ক্ষমতায়নে বর্তমান সরকার সমন্বিত কার্যক্রম গ্রহণ করেছে। এর মাধ্যমে নারীর অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক অধিকার নিশ্চিত হয়েছে।


তিনি আজ ওসমানী মেমোরিয়াল অডিটরিয়ামে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ,অর্থ মন্ত্রণালয় ও বিশ্বব্যাংকের যৌথ উদ্যোগে “দারিদ্রমুক্ত বাংলাদেশ” শীর্ষক প্যানেল আলোচনায় প্যানেলিষ্ট বক্তব্যে এ কথা বলেন।
স্পিকার বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় নারীদের সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। এর ফলে নারীদের দারিদ্রতা হ্রাস পেয়েছে।
স্পিকার বলেন, বাংলাদেশের সংসদীয় ব্যবস্থায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে জাতীয় সংসদের ৫০ টি সংরক্ষিত আসন সহ স্থানীয় সরকার ব্যবস্থায় বিশেষ করে ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদে যথাক্রমে সংরক্ষিত মহিলা সদস্য ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়ার সুযোগ রয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ফলে বাংলাদেশের নারী সমাজ যথেষ্ট এগিয়েছে। তাঁরা সেনা বাহিনী, বিমান বাহিনীতে যোগ দিচ্ছে, প্রশাসনিক কাজ করছে, জাতিসংঘ শান্তি মিশনেও কৃতিত্বের সাথে কাজ করে চলেছে আমাদের নারীরা।
স্পিকার আরো বলেন, বর্তমান সরকার সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় বয়স্ক ভাতা,বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, ল্যাকটেটিং মাদার সহায়তা ভাতা, দরিদ্র নারীদের জন্য মাতৃত্বকালীন ভাতা, ভালনারাবেল গ্রুপ ফিডিং (ভিজিডি), একটি বাড়ী একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প প্রভৃতির মাধ্যমে দারিদ্র দূরীকরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।


মন্তব্য