kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রবাসীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

সুন্দরবন রক্ষায় হার্ভার্ড স্কোয়ারে বিক্ষোভ সমাবেশ

সাবেদ সাথী, কামব্রিজ থেকে ফিরে    

১৭ অক্টোবর, ২০১৬ ১৭:২৬



সুন্দরবন রক্ষায় হার্ভার্ড স্কোয়ারে বিক্ষোভ সমাবেশ

সুন্দরবনের রামপালে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ চুক্তি বাতিলের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের 'কনসার্ন নিউইংল্যান্ড বাংলাদেশি আমেরিকানস' নামের একটি সংগঠনের নেতারা।

স্থানীয় সময় রবিবার বিকেলে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কামব্রিজের বিশ্বখ্যাত হার্ভার্ড স্কোয়ারে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হলে কারিগরি, অর্থনৈতিক এবং পরিবেশগত ত্রিমাত্রিক ক্ষতির মুখে পড়বে দেশ। তাই দেশের স্বার্থবিরোধী এ প্রকল্প বাস্তবায়ন করতে দেওয়া হবে না।

কনসার্ন নিউইংল্যান্ড বাংলাদেশি আমেরিকানস'র নেতা ও নিউ ইংল্যান্ড বিএনপির সভাপতি সৈয়দ বদরে আলম সাইফুলের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, "রামপালের চুক্তিটি হয়েছে অত্যন্ত গোপনে। ওই এলাকার জনগণের কোনো মতামত নেওয়া হয়নি। তাদের মতামতকে উপেক্ষা করা হয়েছে। সুন্দরবন ধ্বংস করে রামপাল প্রকল্প নির্মাণে বাংলাদেশ ও ভারত সরকারের অনমনীয় ও অযৌক্তিক অবস্থান দুই দেশসহ বিশ্বের সচেতন ও যুক্তিবান মানুষের জন্যই গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। সুন্দরবনের অস্তিত্বের জন্য প্রবল হুমকি হিসেবে বিবেচিত মারাত্মক দূষক। এ শিল্পপ্রতিষ্ঠানটি স্থাপনের সর্বনাশা সিদ্ধান্তে দেশবাসীর সঙ্গে আমরাও স্তম্ভিত ও ব্যথিত। "

বোস্টন প্রবাসী কবি ও বিজ্ঞানী ড. সাজেদ কামাল বলেন, "সুন্দরবনের বিষয়টি আর কোনো দলীয় ব্যাপার নয়, এখন সবার ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আমরা সবাই একই বাতাসে নিঃশ্বাস নেই, একই পানি সবাই পান করি, একই মাটির উপর সবাই দাঁড়াই এবং একই সূর্য্যের তাপ সবাই গ্রহণ করি। রামপালের তাপবিদ্যুৎ কেন্দ্রের যে ক্ষতি হবে তা সবার জন্যই ক্ষতি হবে। কাউকেই কোনো ছাড় দেবে না। " বিদ্যুতেরও আমাদের প্রয়োজন রয়েছে। তাই সোনার বাংলা গড়তে জনগণের মতামতের ভিত্তিতে বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে সরকারে প্রতি আহ্বান জানান তিনি।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সৈয়দ বদরে আলম সাইফুল, শহীদ আহমেদ, রোজী কামাল, কাজী নুরুজ্জামান, মাহবুবুর রহমান অপু, তানভির নেওয়াজ প্রমুখ। এ ছাড়া আজাদ খান, বিএনপি নেতা মোয়াজ্জেম কাজী, মাহমুদুর রহমান, আলী হায়দার মনসুর, রোকেয়া জামান এলিজা, আব্দুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।


মন্তব্য