kalerkantho


শেখ রাসেলের ৫২তম জন্মদিন কাল

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১৬:৫৭



শেখ রাসেলের ৫২তম জন্মদিন কাল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫২তম জন্মদিন আগামীকাল।  
১৯৬৪ সালের এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করেছিল। মৃত্যুকালে তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন।
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ আগামীকাল সকাল ৮টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। পাশাপাশি আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।  
ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ সকাল সাড়ে ১০টা ধানমন্ডিস্থ প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে এক আলোচনা সভার আয়োজন করেছে। সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।  
দলের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এক বিবৃতিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচি যথাযোগ্যভাবে পালন করার জন্য দলীয় নেতা-কর্মী, সমর্থক, শুভানুধ্যায়ী ও সর্বস্তরের জনগণের প্রতি আহবান জানিয়েছেন।

একইসাথে তিনি দেশের সকল শাখা সংগঠনসমূহকেও অনুরূপ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছেন।
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আগামীকাল সকাল সাড়ে ১০ টায় মিরপুরস্থ জাতীয় প্রতিবন্ধি উন্নয়ন ফাউন্ডেশন মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরজ্জামান আহমেদ।  
শেখ রাসেল ক্রীড়াচক্র এই দিনটিকে স্মরণ করছে স্কুলের ছেলেমেয়েদের জন্য টেবিল টেনিস প্রতিযোগিতা আয়োজন করে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ মঙ্গলবার বিকাল ৪টায় আন্তঃস্কুল টেবিল টেনিস উদ্বোধন করবেন।  
শিশু-কিশোরদের খেলাধুলায় ফেরাতে বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় আয়োজন করা হচ্ছে স্কুল টিটি, এতে সহযোগিতা করবে বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন। দেশের ৪১টি স্কুলের আড়াইশ জন ছাত্র-ছাত্রী এতে অংশ নিচ্ছে। এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যেও খেলা হবে আরেকটি বিভাগে।  
ক্রীড়াঙ্গনে প্রতিবন্ধীদের জায়গা করে দেওয়ার আহ্বান জানিয়ে শেখ রাসেল ক্রীড়াচক্রের চেয়ারম্যান সায়েম সোবহান বলেছেন, ‘আমাদের প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা প্রতিবন্ধীদের নিয়ে দারুণ কাজ করছেন। এই কাজটা শুধু একজনে করলে হবে না, এটা আমার-আপনার সবার দায়িত্ব। তাদের নিয়ে অবশ্যই আমরা আরো কাজ করবো। ’ তাই এ আয়োজনের মূল স্লোগান করা হয়েছে, ‘সব শিশুর জন্য খেলাধুলা। ’


মন্তব্য