kalerkantho


১০০ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১১:৫৬



১০০ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

বাংলাদেশকে আরো ১০০ কোটি ডলার বেশি সহায়তা দেবে বিশ্বব্যাংক। আগামী দুই বছরে শিশু পুষ্টি খাতে অতিরিক্ত এ বরাদ্দ দেওয়া হবে। আজ সোমবার সচিবালয়ে সকাল পৌনে ৯টা থেকে পৌনে ১০টা পর্যন্ত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। এরপর অর্থমন্ত্রী ও বিশ্বব্যাংক প্রেসিডেন্টের যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে এ কথা জানান বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। সংবাদ সম্মেলনে বিভিন্ন দেশকে সহায়তার তহবিল ৫০ শতাংশ বাড়ানো হবে জানিয়ে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট বলেন, এতে বাংলাদেশও আরও বেশি সহায়তা পাবে। অপুষ্টি ও শিশুদের খর্ব রোধ ও খাতে বাংলাদেশকে আগামী দুই বছরে বর্তমানের চেয়েও ১০০ কোটি ডলার বেশি সহায়তা দেবে বিশ্বব্যাংক।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিশ্বব্যাংক আমাদের গুরুত্বপূর্ণ অংশীদার। বাংলাদেশের যোগাযোগসহ সব খাতেই বিশ্বব্যাংক সহায়তা দিয়ে থাকে। পদ্মা সেতুতে যে তহবিল বিশ্বব্যাংকের দেওয়ার কথা ছিল তারা অন্যান্য প্রকল্পে সেটি দিয়েছে। এর মাধ্যমে বিষয়টির সমন্বয় হয়েছে।

বিশ্বব্যাংকের কাছে আমাদের অনেক প্রত্যাশা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অংশীদার। আমরা এ সংস্থা থেকে কনসেশনারি পদ্ধতিতে সবেচেয়ে বেশি ঋণ পেয়ে থাকি। গত ৪৫ বছর ধরে আমরা এটা পেয়ে আসছি। এ সংস্থা থেকে আমার প্রায় ২৪ বিলিয়ন ডলার ঋণ নিয়ে থাকি।

বিশ্বব্যাংকের সহায়তার ক্ষেত্রে আগামীতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার ওপর জোর দেওয়া হবে বলেও জানান জিম ইয়ং কিম। বাংলাদেশে বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্টের প্রথম সফর এটি বলেও জানান অর্থমন্ত্রী। তিন দিনের সফরে ঢাকায় এসেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। রবিবার বিকেলে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকায় পৌঁছান জিম ইয়ং কিম।

 


মন্তব্য