kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


‘জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকিতে দেশের ৪১ শতাংশ জমি’

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৬ ২২:০৫



‘জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকিতে দেশের ৪১ শতাংশ জমি’

আজ রাজধানীতে অনুষ্ঠিত এক সেমিনারে কৃষি বিশেষজ্ঞরা বলেছেন, জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকিতে দেশের মোট ভূমির ৪১ শতাংশ। তারা খাদ্য নিরাপত্তা জোরদার করতে কৃষি ও খাদ্য উৎপাদনের জন্য আরো বেশি বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করেছেন।

 
বিশেষজ্ঞরা বলেন, দেশের খাদ্য নিরাপত্তা প্রাকৃতিক দুর্যোগের চির পরিবর্তিত প্রভাব থেকে মুক্ত রাখতে গবেষণা, খামার যান্ত্রিকীকরণ ও সম্প্রসারণে সরকারি-বেসরকারি উভয় খাতের আরো বেশি বিনিয়োগ প্রয়োজন।
জলবায়ু পরিবর্তন এবং খাদ্য ও কৃষি নিরাপত্তা বিষয়ক এই জাতীয় সেমিনারের আয়োজন করে কৃষি মন্ত্রণালয় এবং খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। বিশ্ব খাদ্য দিবস উপলক্ষ্যে মহানগরীর বাংলাদেশ কৃষি গবেষণা পরিষদ (বিএআরসি) মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে মূল প্রবন্ধে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর এম এ সাত্তার মন্ডল বলেন, দেশের ৪১ শতাংশ এলাকা জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকায় খাদ্য নিরাপত্তা বজায় রাখতে গবেষণা, শিক্ষা ও সম্প্রসারণ ব্যবস্থা জোরদারে আরো বেশি বিনিয়োগ করতে হবে।
অনুষ্ঠানে প্রবীণ অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।
সেমিনারে সম্মানীয় অতিথি ছিলেন কৃষি সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মকবুল হোসেন এমপি ও বাংলাদেশে এফএও প্রতিনিধি মাইক রবসন।


মন্তব্য