kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বেইজিংয়ের সঙ্গে দীর্ঘমেয়াদী আইসিটি সহযোগিতার আশা করছে ঢাকা

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ২৩:৫১



বেইজিংয়ের সঙ্গে দীর্ঘমেয়াদী আইসিটি সহযোগিতার আশা করছে ঢাকা

চীনের প্রেসিডেন্টের ঐতিহাসিক বাংলাদেশ সফর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে পারস্পরিক স্বার্থে ব্যাপক সম্ভাবনার দ্বার উন্মোচিত হওয়ায় এ খাতে ঢাকা ও বেইজিংয়ের মধ্যে দীর্ঘমেয়াদী সহযোগিতা অচিরেই দৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত হবে।  
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের বৈঠকের পরে দেয়া এক বিবৃতিতে আইসিটি খাতকে একটি অন্যতম সম্ভাবনাময় খাত হিসেবে উল্লেখ করা হয়েছে।

 
তিনি বলেন, বিবৃতিতে এ বিষয়টি স্পষ্ট করে দেয়া হয়েছে যে আইসিটি খাতে চীনের দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য সম্ভাবনার দরোজা খুলে গেছে।  
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্টের মধ্যে বৈঠকের পরে উভয় দেশের সরকার প্রধান গাজীপুরের কালিকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ‘টিয়ার-আইভি আপটাইম ইন্সটিটিউট সার্টিফাইড সাটা সেন্টার ’এর ভিত্তি প্রস্তর উন্মোচন করেন।  
পলক বলেন, চীনের আইসিটি মন্ত্রণালয় এবং ‘ন্যাশনাল ডেভলমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন অব চায়না’র সঙ্গে আইসিটি ডিভিশন দুইটি পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।  
তিনি আশা করেন দুই দেশের মধ্যে স্বাক্ষরিত ৩টি ঋণ সহায়তা চুক্তি সম্ভাবনাময় সুযোগ তৈরি করবে।  
এই তিনটি চুক্তির আওতায় চীন সরকার আইসিটি প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের ডিজিটাল সংযোগ এবং শহর ও গ্রামীন জীবনের আধুনিকায়ণে বাংলাদেশ সরকার (ইনফো সরকার পর্যায়-৩) প্রকল্প ন্যাশনাল ইনফ্রা- নেটওয়ার্কের জন্য ঋণ সরবরাহ করবে।  
ইনফ্রা সরকারী প্রকল্পের অধীনে প্রত্যন্ত এলাকা ডিজিটাল সংযোগের আওতায় আনতে ২০১৮ সাল নাগাদ দেশের সকল ইউনিয়ন অপটিক্যাল সংযোগ স্থাপন করা হবে।  
শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ই-কমার্স এবং নিরাপত্তার মতো খাতে সর্বোত্তম আইসিটি ব্যবহার নিশ্চিত করা হবে পাশাপাশি স্টারলিশিং ডিজিটাল কানেকটিভিটি প্রকল্পের অধীনে ন্যাশনাল হেলপডেক্স স্থাপন করা হবে।  
প্রতিমন্ত্রী বলেন, মর্ডানাইজেশন অব রুবাল অ্যান্ড আরবান লাইভস ইন বাংলাদেশ আইসিটি প্রকল্পের আওতায় শহর এবং গ্রামের সাধারণ মানুষের জীবন মান উন্নয়নের জন্য স্মার্ট সিটি ব্যবহার করা হবে।  
পররাষ্ট্র সচিব এম শহিদুল হক শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেছেন,ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য চীন আইটি খাতে বিপুল পরিমাণ বিনিয়োগ সহায়তা করবে।


মন্তব্য