kalerkantho


ভারতে ব্রিকস-বিমসটেক সম্মেলনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১৫:০০



ভারতে ব্রিকস-বিমসটেক সম্মেলনে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ব্রিকস-বিমসটেক আউটরিচ সামিটে যোগ দিতে রবিবার ভারতের গোয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী রবিবার সকাল ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়বেন।

গোয়ায় ১৫ ও ১৬ অক্টোবর অষ্টম ব্রিকস সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের ব্রিকস সদস্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি চিনপিং ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টিমার, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অংশ নেবেন।

বিসমটেকভুক্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল ধালা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এবং থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ও মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আউটরিচ সামিটে অংশ নিচ্ছেন। গোয়ায় পৌঁছে শেখ হাসিনা ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নেবেন। রবিবার দুপুরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকটি অনুষ্ঠিত হবে।

এর আগে বিমসটেকভুক্ত দেশগুলোর নেতাদের সম্মানে গোয়ার মুখ্যমন্ত্রীর দেওয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী। পরে থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। বিকালে আউটরিচ সামিটের আগে বিমসটেক নেতাদের রিট্রেটে অংশ নেবেন শেখ হাসিনা। রবিবার রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকের আগে নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার সকালে দেশে ফিরবেন।

 


মন্তব্য