kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


দুই দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন শি চিনপিং

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১০:২২



দুই দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন শি চিনপিং

দুই দিনের রাষ্ট্রীয় সফর শেষে চীনের প্রেসিডেন্ট শি চিনপিং ঢাকা ত্যাগ করেছেন। আজ শনিবার সকাল ১০টার দিকে নয়া দিল্লির উদ্দেশে বিশেষ উড়োজাহাজ নিয়ে ঢাকা ত্যাগ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বিমানবন্দরে বিদায় জানান। এর আগে সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যান শি চিনপিং। সেখানে তিনি ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানান। সকাল ৯টার পর স্মৃতিসৌধে যান তিনি। সকাল ১০টার একটু পরে তিনি ভারতের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। ঢাকায় সাড়ে ২২ ঘণ্টার সফরে এসেই ব্যস্ত সময় পার করেছেন শি। বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে নৈশভোজে যোগদানের মধ্য দিয়ে গতকাল শুক্রবার রাত ১০টার দিকে দিনের কর্মসূচি শেষ করে নিজ হোটেলে ফেরেন তিনি।

গতকাল বেলা ১১টা ৪০ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন চীনা প্রেসিডেন্ট। সেখান থেকে তিনি যান হোটেল লা মেরিডিয়ানে। দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন। সেখানে দুই নেতা বৈঠক করেন। এরপর সেখানেই একাধিক চুক্তি ও সমঝোতা স্মরক সই হয়। এরপর সেখান থেকে আবার হোটেলে ফেরেন তিনি। সেখানে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে পৃথক বৈঠক করেন। সন্ধ্যায় রাষ্ট্রপতির আমন্ত্রণে বঙ্গভবনে নৈশভোজে অংশ নেন তিনি।

ঢাকা সফরে শি চিনপিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ-চীন সম্পর্ক এখন নতুন উচ্চতায়। দুই নেতাই বলেছেন, নিজেদের মধ্যকার বৈঠক ফলপ্রসূ হয়েছে। তাঁরা মনে করছেন, আজকে হওয়া চুক্তি ও সমঝোতা স্মারকের ফলে দুই দেশের সম্পর্ক এখন নতুন উচ্চতায় উপনীত হয়েছে। তাঁরা বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে সহযোগিতার কৌশলগত অংশীদারত্বে নিয়ে যেতে রাজি হয়েছেন। শুক্রবার রাতে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে বৈঠক করেন শি। বৈঠকে রাষ্ট্রপতি চীনের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চান।

 


মন্তব্য