kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


শহীদদের প্রতি শি জিনপিং-এর বিনম্র শ্রদ্ধা

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ০৯:২৯



শহীদদের প্রতি শি জিনপিং-এর বিনম্র শ্রদ্ধা

সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং। সফরের দ্বিতীয় দিন শনিবার সকালে জাতীয় স্মৃতিসৌধে যান তিনি।

এটাই ঢাকায় তার শেষ কর্মসূচি। সকাল ১০টায় শাহজালাল বিমানবন্দর থেকে তার ভারতের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে। স্মৃতিসৌধে চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানান গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ও মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শি শহীদ বেদিতে ফুল দেওয়ার পর স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ এবং পরিদর্শক বইয়ে স্বাক্ষর করেন। স্মৃতিসৌধ থেকেই বিমানবন্দরের উদ্দেশে রওনা হবেন চীনের প্রেসিডেন্ট। বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লাল গালিচা সংবর্ধনা নিয়ে শুক্রবার সকালে ঢাকায় এসেছিলেন শি। এটি ছিল তিন দশক পর বাংলাদেশে চীনের কোনো প্রেসিডেন্টের প্রথম সফর।

তার এই সফরে বাংলাদেশ-চীন ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে, যার আওতায় বাংলাদেশ চীন থেকে ২১.৫ বিলিয়ন ডলার অর্থ সহায়তা পেতে যাচ্ছে। শুক্রবার দুই দেশের শীর্ষ বৈঠকের পর এক যৌথ ঘোষণায় বলা হয়েছে, সর্বাত্মক অংশীদারত্ব ও সহযোগিতার সম্পর্ককে কৌশলগত অংশীদারত্ব ও সহযোগিতার জায়গায় নিয়ে যেতে সম্মত হয়েছে দুই দেশ।

 


মন্তব্য