kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


শি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৬:১৬



শি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক

বাংলাদেশ সফররত চীনা প্রেসিডেন্ট শি জিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে আজ শুক্রবার বিকালে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিয়েছেন।
এর আগে চীনের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে স্বাগত জানান।

এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল কক্ষে একান্ত বৈঠকে অংশ নেন দুই নেতা।
এরপর চামেলি কক্ষে দুই দেশের প্রতিনিধিরা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বৈঠক শুরু করেন। এই বৈঠকের পর দুই নেতার উপস্থিতিতে বেশ কিছু উন্নয়ন ও ঋণ চুক্তি সই হওয়ার কথা রয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছিলেন, চুক্তি ও সমঝোতা স্মারকের সংখ‌্যা হবে ২৫টি। অর্থনৈতিক, বাণিজ‌্যিক, জ্বালানিসহ বিভিন্ন খাতে সহযোগিতামূলক চুক্তি ও সমঝোতার আওতায় চীনের কাছ থেকে ২০ থেকে ২৫ বিলিয়ন ডলারের সহায়তার আশার কথা বলেছিলেন বাংলাদেশের কর্মকর্তারা।
দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়ে চীনের প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর একটি যৌথ বিবৃতি দেওয়ার কথা রয়েছে।
‘ওয়ান-বেল্ট, ওয়ান রোড’ নীতি ধরে এগিয়ে যাওয়া চীনের সহযোগিতা সম্প্রসারণের অংশ হিসেবে শি জিনপিংয়ের এই ঢাকা সফর। ১৯৮৬ সালে লিশিয়ানইয়ানের পর বাংলাদেশে আসা প্রথম চীনা রাষ্ট্রপ্রধান তিনি।
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের রাষ্ট্রপ্রধানের এ সফরকে সম্পর্কের ‘নতুন যুগের সূচনা’ বলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আর সকালে ঢাকা পৌঁছানোর পর এক বিবৃতিতে শি জিনপিং বলেছেন, তার দেশ বাংলাদেশকে দক্ষিণ এশিয়া ও ভারত মহাসাগরীয় অঞ্চেলের ‘গুরুত্বপূর্ণ অংশীদার’ বলে মনে করে।    
“পারস্পরিক রাজনৈতিক আস্থার সম্পর্ককে আরও মজবুত করতে বাংলাদেশের সঙ্গে কাজ করার জন‌্য আমরা প্রস্তুত। দুই দেশের সহযোগিতার সম্পর্ককে আমরা আরও উঁচুতে নিয়ে যেতে চাই,” বলেন শি।


মন্তব্য