kalerkantho


চীনের প্রেসিডেন্টকে লাল গালিচা সংবর্ধনা, গার্ড অব অনার

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১২:২৯



চীনের প্রেসিডেন্টকে লাল গালিচা সংবর্ধনা, গার্ড অব অনার

ঢাকায় এসে পৌঁছেছেন বিশ্বের অন‌্যতম পরাশক্তি চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। শুক্রবার বেলা ১১টা ৩৬ মিনিটে তাকে বহনকারী বিশেষ বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। শি জিন পিংকে বহনকারী বিমান বাংলাদেশের আকাশ সীমায় ঢোকার পর তাকে পাহারা দিয়ে বিমানবন্দরে নিয়ে আসে বাংলাদেশ বিমানবাহিনীর কয়েকটি বিমান।
বিমানবন্দরে চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সামরিক বাহিনীর সুসজ্জিত একটি দল চীনের প্রেসিডেন্টকে সেখানেই গার্ড অব অনার দেয়।
বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দিয়ে তাকে নিয়ে যাওয়া হয় বিমানবন্দরের সন্নিকটে লা মেরিডিয়ান হোটেলে।
এদিকে চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর উপলক্ষে তার চলাচলের জন‌্য বিমানবন্দর সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করছে পুলিশ।
জিন পিংয়ের এই সফরে অর্থনৈতিক, বাণিজ‌্যিক, জ্বালানিসহ বিভিন্ন খাতে সহযোগিতামূলক চুক্তি ও সমঝোতার আওতায় চীনের কাছ থেকে ২০ থেকে ২৫ বিলিয়ন ডলারের সহায়তার আশা করছেন বাংলাদেশের কর্মকর্তারা।
এদিকে দুপুরে কিছুটা বিশ্রাম ও খাবার খেয়ে লা মেরিডিয়ান হোটেলে থেকে বেলা ৩টার দিকে তেজগাওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবেনচীনের প্রেসিডেন্ট। সেখানে তার ও শেখ হাসিনার উপস্থিতিতে দ্বিপক্ষীয় চুক্তিগুলো সই হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ফের লা মেরিডিয়ান হোটেলে ফেরার পর সেখানে তার সঙ্গে দেখা করবেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।


সন্ধ‌্যায় বঙ্গভবনে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন দুই রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদ ও শি জিন পিং। সফররত প্রেসিডেন্টের সম্মানে নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি।
শনিবার সকালে (১৫ অক্টোবর) ঢাকার অদূরে সাভারে স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন চীনের প্রেসিডেন্ট। এর পরপরই ঢাকা ছেড়ে ভারতের উদ্দেশে রওনা হবেন তিনি।
শি জিনপিংয়ের সঙ্গে ১৩ সদস‌্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে। এ দলে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শীর্ষ পর্যায়ের নেতারা ছাড়াও কয়েকজনমন্ত্রীও রয়েছেন।


মন্তব্য