kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১১:৪৮



রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট

তিন দশকের মধ‌্যে চীনের প্রথম প্রেসিডেন্ট হিসেবে দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে পৌঁছেছেন শি জিনপিং। দুই দেশই আশা করছে, চীনা প্রেসিডেন্টের এই সফর ঢাকা-বেইজিং অর্থনৈতিক সম্পর্কের ‘নতুন দিগন্ত উন্মোচন’ করবে।

  শি জিনপিংকে বহনকারী এয়ার চায়নার স্পেশাল ভিভিআইপি ফ্লাইট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় শুক্রবার বেলা ১১টা ৩৬ মিনিটে। সেখানে তাকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
বিশ্বের অন‌্যতম পরাশক্তি চীনের প্রেসিডেন্টের উড়োজাহাজটি বাংলাদেশের আকাশ সীমায় ঢোকার পর তাকে পাহারা দিয়ে বিমানবন্দরে নিয়ে আসে বাংলাদেশ বিমান বাহিনীর চারটি জেট ফাইটার।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চীনা প্রেসিডেন্টের আগমন উপলক্ষে বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনাল দুই দেশের রাষ্ট্রপ্রধানের ছবি দিয়ে সাজানো হয়। বিমানবন্দর ও হোটেল লো মেরিডিয়ানের পথে বাংলা ও ইংরেজিতে লেখা ব‌্যানারে দেখা যায় সম্ভাষণ- ‘স্বাগতম হে মহামান‌্য অতিথি’।
‘ওয়ান-বেল্ট, ওয়ান রোড’ নীতি ধরে এগিয়ে যাওয়া চীনের সহযোগিতা সম্প্রসারণের অংশ হিসেবে শি জিনপিং য়ের এই ঢাকা সফর। ১৯৮৬ সালে লিশিয়ানইয়ানের পর বাংলাদেশে আসা প্রথম চীনা রাষ্ট্রপ্রধান তিনি।
আর এমন এক সময় তিনি ঢাকা এলেন, যখন বাংলাদেশ নিম্ন মধ‌্যম আয়ের কাতার থেকে অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে যাওয়ার জন‌্য শিল্পায়ন আর বিনিয়োগের জন‌্য মুখিয়ে আছে।    
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের রাষ্ট্রপ্রধানের এ সফরকে সম্পর্কের ‘নতুন যুগের সূচনা’ বলছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শি জিনপিংও দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার আশার কথা বলেছেন।
এই সফরে বাংলাদেশের সঙ্গে অন্তত ২৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে বলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।


মন্তব্য