kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে বিএসটিআইয়ের প্রতি রাষ্ট্রপতির আহবান

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ১৭:৫৪



সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে বিএসটিআইয়ের প্রতি রাষ্ট্রপতির আহবান

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দেশ ও ভোক্তার স্বার্থ রক্ষার্থে সততা, নিষ্ঠা ও একাগ্রতা দিয়ে দায়িত্ব পালনে সচেষ্ট থেকে জনগণের প্রত্যাশা পূরুণ করতে জাতীয় মান সংস্থা বিএসটিআইয়ের প্রতি আহবান জানিয়েছেন।
বিশ্ব মান দিবস উপলক্ষে আজ এক বাণীতে রাষ্ট্রপতি এ আহবান জানান।

আগামীকাল ১৪ অক্টোবর এ দিবস পালিত হবে।
“বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস 
অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)-এর উদ্যোগে ৪৭তম ‘বিশ্ব মান দিবস’ পালিত হচ্ছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন।  
রাষ্ট্রপতি বলেন, সকলের জন্য নিরাপদ ও টেকসই বিশ্ব গড়তে ‘মান’এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় ও বিশ্ববাণিজ্য সম্প্রসারণে বস্তুনিষ্ঠ ও সর্বমহলে গ্রহণযোগ্য মান প্রণয়ন এবং বাস্তবায়ন একান্ত অপরিহার্য। পণ্য ও সেবার জন্য প্রণীত ‘মান’ ভোক্তা সাধারণের আত্মতুষ্টি বিধানসহ উৎপাদনকারী ও সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহকে যথাযথ দিক নির্দেশনা দিতে পারে।
তিনি বলেন, বিশ্বের প্রধান তিনটি আন্তর্জাতিক মান সংস্থা আইএসও, আইএফসি ও আইটিইউ কর্তৃক এ বছর বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মান আস্থা সৃষ্টি করে’। পণ্যের উৎপাদন ও সেবা প্রদান প্রক্রিয়ায় মানদন্ড অনুসরণ করতে পারলে ভোক্তার সন্তুষ্টি ও বিশ্বাস অর্জন করা সহজতর হয়।  
আবদুল হামিদ বলেন, দ্রুত বিকাশমান তথ্যপ্রযুুক্তির উন্নয়নের পাশাপাশি মানুষের ক্রমবর্ধিঞ্চু প্রত্যাশা পূরণ করতে পণ্য ও সেবার উৎপাদন প্রক্রিয়া হতে বিপণন পর্যন্ত প্রতিটি স্তরে যথাযথ মান অনুসরণ নিশ্চিত করা প্রয়োজন। এ লক্ষ্যকে সামনে রেখে বৈশ্বিক বাণিজ্যে বিদ্যমান অশুল্ক বৈষম্য দূরীকরণের মাধ্যমে সকল দেশের জন্য ‘মান’ এর সামঞ্জস্যতা রক্ষা এবং বিশ্ববাণিজ্যে পণ্য ও সেবার অবাধ সুযোগ সৃষ্টির গুরুত্ব বিবেচনায় এবারের প্রতিপাদ্য নির্ধারণ অত্যন্ত প্রাসঙ্গিক ও যৌক্তিক হয়েছে বলে তিনি উল্লেখ করেন।  
তিনি বলেন, বিশ্ব মান দিবস উদ্যাপানের মধ্য দিয়ে দেশের সকল প্রস্তুতকারী, আমদানিকারক, বিপণনকারীসহ সেবাদানকারী প্রতিষ্ঠান এবং ভোক্তা সাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি পাবে।  
জাতীয় মান সংস্থা হিসেবে বিএসটিআই পণ্যের মানোন্নয়নের মাধ্যমে শিল্প বিকাশে ফলপ্রসূ ভূমিকা রাখতে সক্ষম হবে বলে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।


মন্তব্য