kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


খুলনায় গাজী মেডিক্যাল কলেজে ২২ ব্যাগ নষ্ট রক্ত জব্দ, ৫ জন গ্রেপ্তার

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ২০:৪১



খুলনায় গাজী মেডিক্যাল কলেজে ২২ ব্যাগ নষ্ট রক্ত জব্দ, ৫ জন গ্রেপ্তার

খুলনা নগরীর বেসরকারি গাজী মেডিক্যাল কলেজ হাসপাতালে অভিযান চালিয়ে নষ্ট হয়ে যাওয়া ২২ ব্যাগ রক্ত জব্দ এবং ৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাবের সদস্যরা।  
আজ বুধবার দুপুরে র‌্যাব-১-এর ম্যাজিস্ট্রেট ফিরোজ আহমেদ ও র‌্যাব-৬-এর সহকারী পুলিশ সুপার এনায়েত মান্নানের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

 
র‌্যাব-১-এর ম্যাজিস্ট্রেট ফিরোজ আহমেদ জানান, ‘এখানে (গাজী মেডিকেল কলেজ হাসপাতালে) কোনো অনুমোদিত ব্লাড ব্যাংক নেই। তারপরও এখান থেকে সংরক্ষণ করা ও নষ্ট হয়ে যাওয়া ২২ ব্যাগ রক্ত জব্দ করা হয়েছে। এ ছাড়া প্যাথলজিতে পরীক্ষা-নিরীক্ষার জন্য কিছু মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট জব্দ করা হয়েছে। এসব দিয়ে পরীক্ষা-নিরীক্ষার সঠিক তথ্য পাওয়া সম্ভব নয়।  
ফিরোজ আহমেদ আরো বলেন, এখানে প্যাথলজি বিভাগের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকের স্বাক্ষর ছাড়াই কর্মচারীদের স্বাক্ষরে রিপোর্ট দেয়ার প্রমাণ পাওয়া গেছে। এখানে একটি আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) রয়েছে যেখানে সংশ্লিষ্ট চিকিৎসকের অনুমোদন নিয়ে রোগী রাখার নিয়ম রয়েছে। কিন্তু দেখা গেছে, অনুমোদন ছাড়াই বেশ কিছু রোগী সেখানে আছে। এসব ঘটনায় জড়িত থাকায় ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এরা হলেন- হাসপাতালের মালিক গাজী মিজানুর রহমান, পরিচালক ডা. সুভাষ কুমার শাহা, উপ-পরিচালক (প্রসাশন) ডা. এ বি এম মাহবুবুল হক, ল্যাব ইনচার্জ জেমস পি সরকার এবং ল্যাবের টেকনোলজিস্ট বাহারুল ইসলাম। এ ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।  
র‌্যাব-৬-এর সহকারী পুলিশ সুপার এনায়েত মান্নান জানান, র‌্যাব-১-এর তথ্যের ভিত্তিতে তারা এখানে অভিযানে সহযোগিতা করছেন। এখন পর্যন্ত এ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে অনেক অনিয়মের প্রমাণ পাওয়া গেছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


মন্তব্য