kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ইলিশ শিকারে ২২ দিনেরে নিষেধাজ্ঞা শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৬ ১০:০৪



ইলিশ শিকারে ২২ দিনেরে নিষেধাজ্ঞা শুরু

মা ইলিশ রক্ষায় ইলিশের প্রজনন মৌসুমে দেশের ২৭টি জেলার নদ-নদী এবং উপকূলে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে সরকারি নিষেধাজ্ঞা জারি হয়েছে। আজ বুধবার থেকে আগামী ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এ সময়ে নদী ও উপকূলীয় অঞ্চলে মৎস্য আড়ৎ, মাছ মজুদ, পরিবহন ও বিক্রি বন্ধ থাকবে। এদিকে, এরই মধ্যে মৎস্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী জেলা টাস্কফোর্স সব মৎস্য আড়তে ও জেলে পাড়ায় মা ইলিশ রক্ষার জন্য সতর্ক করে ব্যানার সাটানো হয়েছে। এ বিষয়ে সচেতনতার জন্য মাইকিং করা হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, ইলিশের প্রধান প্রজননক্ষেত্র মিরসরাই উপজেলার শাহেরখালী থেকে হাইতকান্দি পয়েন্ট, ভোলার তজুমদ্দিন উপজেলার উত্তর তজুমদ্দিন থেকে পশ্চিম সৈয়দ আওলিয়া পয়েন্ট, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার লতাচাপালী পয়েন্ট ও চট্টগ্রামের কুতুবদিয়া উপজেলার উত্তর কুতুবদিয়া থেকে গণ্ডামারা পয়েন্ট পর্যন্ত মোট ৭ হাজার বর্গকিলোমিটার এলাকার সীমানাসহ আরো ২৭ জেলায় ইলিশ শিকার বন্ধ থাকবে।

ইলিশ শিকার নিষেধাজ্ঞার আওতায় থাকা ২৭টি জেলা হচ্ছে চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী জেলার নদ-নদী।

 


মন্তব্য