kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সাম্প্রদায়িক সম্প্রীতির ধারা বজায় রাখার আহ্বান রাষ্ট্রপতির

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১৪:০৩



সাম্প্রদায়িক সম্প্রীতির ধারা বজায় রাখার আহ্বান রাষ্ট্রপতির

ঐক্যবোধ, ধর্মনিরপেক্ষতা ও সাম্প্রদায়িক সম্প্রীতি বাংলাদেশের মানুষের ঐতিহ্য উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাম্প্রদায়িক সম্প্রীতির ধারাবাহিকতা অক্ষুণ্ন রেখে সবাইকে জাতীয় উন্নয়নে অবদান রাখার আহ্বান জানিয়েছেন। আজ মঙ্গলবার শারদীয় দুর্গোৎসব ও বিজয়া দশমী উপলক্ষে বঙ্গভবনে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, পূজা-পার্বনসহ অন্যান্য উৎসব বাংলার শাশ্বত ঐতিহ্য ও সংস্কৃতির গভীর থেকে উৎসরিত।

তাই উৎসব ধর্মের গণ্ডিতে কখনও আবদ্ধ থাকেনি। ধর্ম সম্প্রদায়ের, কিন্তু উৎসব সার্বজনীন।

বিজয়া দশমীতে হিন্দু সম্প্রদায়কে অভিনন্দন জানিয়ে আবদুল হামিদ বলেন, আবহমান বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি এবং ধর্মের মূলবাণী আমাদেরকে সত্য ও সুন্দরের পথ দেখাক, মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে উদ্বুদ্ধ করুক, বিশ্ব মানবতার জয় হোক- এ কামনা করি। শারদীয় দুর্গোৎসবের আনন্দ সবার মাঝে ছড়িয়ে পড়ুক, সৌহার্দ্যের বন্ধন আরও সুসংহত হোক, ধর্মান্ধ ও কুসংস্কার মুক্ত থাকুক দেশ ও জাতি- এ প্রত্যাশা করি।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। রাষ্ট্রপতির স্ত্রী রাশিদা খানম ও ধর্মমন্ত্রী মতিউর রহমান এ সময় উপস্থিত ছিলেন। রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দ মহারাজসহ হিন্দু নেতারা রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেণ শিকদারও রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। অন্যদের মধ্যে ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাও রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

 


মন্তব্য