kalerkantho


খাদিজার গলায় অস্ত্রোপচার, নল দিয়ে শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১৩:০৩



খাদিজার গলায় অস্ত্রোপচার, নল দিয়ে শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা

খাদিজা আক্তার নার্গিসের গলায় গতকাল অস্ত্রোপচার করা হয়েছে। নিউরো সার্জন ডা. রেজাউস সাত্তার এই অস্ত্রোপচার করেন। খাদিজার অবস্থার একটু একটু করে উন্নত হচ্ছে বলে হাসপাতাল সূত্র জানায়। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে নাক দিয়ে শ্বাস-প্রশ্বাস পদ্ধতি পরিবর্তন করে তার গলায় প্যাসেকটমির মাধ্যমে বিশেষ নল স্থাপন করা হয়েছে। এতে তাকে লাইফ সাপোর্ট যন্ত্র থেকে বের করার ক্ষেত্রে সহায়ক ও খাবার সরবরাহের কাজে সুবিধা হবে।

রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন খাদিজা আক্তার নার্গিসের ভাই শাহীন আহমেদ জানান, নিয়মিত মাথার ড্রেসিং করা হচ্ছে। তার হার্টবিট ঠিক আছে। ব্যথা দিলে তা অনুভব করছে। কখনও কখনও তার শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। সবকিছু মিলিয়ে নার্গিস শিগগিরই সুস্থ হয়ে উঠবে বলে আশা করা যাচ্ছে। স্কয়ারের অ্যাসোসিয়েট মেডিক্যাল ডিরেক্টর ডা. মির্জা নাজিম উদ্দিন জানান, অক্সিজেন দেওয়ার সুবিধার্থে একটি ছোট অপারেশন করা হয়েছে। মুখ থেকে খুলে গলা দিয়ে অক্সিজেন দেওয়ার জন্যই এটি করা হয়েছে। তিনি বলেন, নার্গিস আগের চেয়ে ভালো আছে। ধীরে ধীরে তার অবস্থার উন্নতি হচ্ছে।

অপরদিকে সিলেট সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজা আক্তার নার্গিসের ওপর হামলাকারী ছাত্রলীগ নেতা বদরুলের শাস্তির দাবিতে প্রতিবাদ অব্যাহত রয়েছে। আজ মঙ্গলবার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ঘৃণা জানানোর ব্যতিক্রমী কর্মসূচি পালন করছে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক কমিশন (বামাসাক)।

প্রসঙ্গত, গত ৩ অক্টোবর বিকালে এমসি কলেজ থেকে পরীক্ষা দিয়ে বেরোনোর সময় শাবির অর্থনীতি বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী ও শাবি ছাত্রলীগের সহসম্পাদক বদরুল আলম চাপাতি দিয়ে কুপিয়ে খাদিজা বেগমকে গুরুতর আহত করে।

 


মন্তব্য