kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপিত

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০৩



বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপিত

আজ সোমবার, ১০ অক্টোবর ২০১৬ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বিশ্বব্যাপী উদযাপিত হচ্ছে এ দিবস।

বাংলাদেশেও দিবসটি উৎসাহ উদ্দীপনার সাথে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে।  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস-এর উদ্যোগে দিবসটি উপলক্ষে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়। এসব কর্মসূচির মধ্যে ৯ অক্টোবর সকাল ১০.০০ ঘটিকায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট প্রাঙ্গণ থেকে সচেতনতামূলক সড়ক প্রদক্ষিণ ও রোড শো অনুষ্ঠিত হয়, ১০ অক্টোবর একটি বর্ণাঢ্য র‌্যালী সকাল ১০.০০ ঘটিকায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট প্রাঙ্গণ হতে গণভবন পর্যন্ত প্রদক্ষিণ করে। র‌্যালিতে দেশের স্বানামধন্য বিশেষজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞসহ ইনষ্টিটিউটের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীসহ প্রায় ৫০০ জন অংশগ্রহণ করেন। উক্ত দিবসে আলোচনা সভা, লিফলেট ও পোস্টার বিতরণ, ব্যানার প্রদর্শনী অন্যতম।
 
আজ সোমবার বিকেল ৩টায় দিবসটি উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায়  মাননীয় স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি,  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম,  বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের  উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশের স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।
 
এ ছাড়াও বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় (দৈনিক ইত্তেফাক ও দৈনিক সমকাল) দিবসটির তাৎপর্য তুলে ধরে ক্রোড়পত্র প্রকাশ করা হয়। উক্ত ক্রোড়পত্রে বানী প্রধান করেন মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী, মাননীয় প্রতিমন্ত্রী, সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর সভাপতি ও সাধারণ সম্পাদক বাণী প্রদান করেন।
 
মহামান্য রাষ্ট্রপতি তার বাণীতে সকল ধরনের মানসিক রোগের সময়মত বিজ্ঞানসম্মত চিকিৎসা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। মাননীয় প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, আামাদের সরকার  মানসিক স্বাস্থ্য  সেবাসহ সকল ধরনের স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির অধিকার ও সুযোগের সমতা বিধানে বদ্ধপরিকর। আওয়ামী লীগ সরকারই ২০০১ সালে শেরে বাংলা নগরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট ও হাসপাতাল প্রতিষ্ঠা করে যা ছিল মানসিক সেবার অগ্রগতিতে একটি মাইলফলক।

মাননীয় স্বাস্থ্যমন্ত্রী তার বাণীতে বলেন, বর্তমান সরকার তৃণমূল পর্যায়ে জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে মানসিক স্বাস্থ্যসেবাকে প্রাথমিক স্বাস্থ্যসেবা (কমিউনিটি ক্লিনিক) কর্মসূচিতে অন্তর্ভুক্ত করেছে। বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে সবার জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা নিশ্চিত করার জন্য সকলের প্রতি তিনি আহ্বান জানান।
 
এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ- সবার জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা ((Dignity in Mental Health- Psychological and Mental Health First Aid for All)।
 
উক্ত  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল হামিদ, পরিচালক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা। এছাড়াও মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা এর সহকারী অধ্যাপক ডাঃ মোহাম্মদ জিল্লুর রহমান খান।
 
বর্তমান বিশ্বব্যাপী মানসিক রোগসহ অন্যান্য অসংক্রামক ব্যাধির প্রকোপ বৃদ্ধি পেয়েছে। নগরায়ন, আর্থসামাজিক অবস্থা, মানসিক চাপ, বংশগতি ও অন্যান্য শরীরবৃত্তিক কারণ ও মনোসামাজিক কারণ  মানসিক রোগের প্রকোপ বৃদ্ধির অন্যতম কারণ। আমাদের দেশও ব্যতিক্রম নয়। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট, ঢাকা ও বিশ্ব  স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা গেছে, আমাদের দেশে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠির শতকরা ১৬ ভাগ ও শিশু-কিশোরদের শতকরা ১৮ ভাগ মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে। সম্প্রতি(২০১৬) জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও স্বাস্থ্য অধিদপ্তরের (এনসিডিসি) উদ্যোগে প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের ওপর কমিউনিটিতে পরিচালিত এক গবেষণায় প্রাথমিকভাবে দেখা যায়, মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বৃদ্ধি পেয়েছে।  


মন্তব্য