kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার বেড়েছে

কালের কণ্ঠ অনলাইন   

১০ অক্টোবর, ২০১৬ ১৫:০০



মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার বেড়েছে

চলতি বছর তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার গত বছরের তুলনায় ৬ দশমিক ৬০ শতাংশ বেড়েছে। চলতি বছর ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৪ দশমিক ২৯ শতাংশ।

গত বছর একই সময়ে এই হার ছিল ৫৭ দশমিক ৬৯ শতাংশ। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৬ সালের তৃতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সচিবালয়ে সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদসচিব বলেন, গত ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৮টি মন্ত্রিসভার বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৫৬টি। সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে ৩৬টি, বাস্তবায়নের হার ৬৮ দশমিক ২৯ শতাংশ। ২০টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। অপরদিকে গত বছরের একই সময়েও ১১টি মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদসচিব বলেন, ওই সময়ে সিদ্ধান্ত হয় ৭৮টি। এর মধ্যে ৪৫টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। বাস্তবায়নের হার ছিল ৫৭ দশমিক ৬৯ শতাংশ। ৩৩টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে।

মোহাম্মদ শফিউল আলম জানান, গত তিন মাসে (জুলাই থেকে সেপ্টেম্বর) মন্ত্রিসভা বৈঠকে চারটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময় সংসদে আইন পাস হয়েছে ১০টি। এ সময়ে মন্ত্রিসভা বৈঠকে কোনো নীতি বা কর্মকৌশল অনুমোদন দেওয়া হয়নি। গত বছর জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভার বৈঠকে নীতি বা কর্মকৌশল অনুমোদিত হয়েছে ৩টি। চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে ৪টি। এ সময় সংসদে ৮টি আইন পাস হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদসচিব।

 


মন্তব্য