kalerkantho


টুঙ্গিপাড়াকে ‘এলইডি লাইটিং’-এর আওতায় আনা হবে : নসরুল হামিদ

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ২০:১৬



টুঙ্গিপাড়াকে ‘এলইডি লাইটিং’-এর আওতায় আনা হবে : নসরুল হামিদ

বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সরকার একটি পাইলট প্রকল্পের মাধ্যমে টুঙ্গিপাড়া পৌরসভাকে ‘এলইডি লাইটিং’- এর আওতায় আনবে। 
আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, “আমরা জ্বালানী সংরক্ষণ খাতে সহযোগিতার লক্ষ্যে ভারতের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছি এবং টুঙ্গিপাড়াকে ‘এলইডি লাইটিং’-এর আওতায় আনা হবে।” 
বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশের ‘টেকসই ও নবায়নযোগ্য জ্বালানী উন্নয়ন কর্তৃপক্ষ’ এবং ভারতের ‘এনার্জি ইফিসিয়েন্সি সার্ভিসেস লিমিটেড’ গত সপ্তাহে দিল্লীতে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করে। 
তিনি বলেন, ‘এলইডি লাইটিং সিস্টেম-এর মাধ্যমে বিদ্যুৎ বিল প্রায় ৫৫ শতাংশ হ্রাস পাবে। প্রকল্পটি ২০১৬ সালের ডিসেম্বর নাগাদ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে এবং অন্যান্য পৌরসভায় এলইডি লাইটিং সিস্টেম চালু করা হবে।’ 
বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, দুইদেশের মধ্যে জ্বালানী সংক্রান্ত দ্বিপাক্ষিক ইস্যুগুলো নিয়ে আলোচনার লক্ষ্যে তিনি ভারত সফর করেন এবং তিনি তার ভারতীয় সমকক্ষ ধর্মেন্দ্র প্রধানের সাথে বৈঠক করেন। 
তিনি বলেন, বৈঠকে আন্ত:সীমান্ত বিদ্যুৎ বাণিজ্য কাঠামো এবং ভারত থেকে অতিরিক্ত ৫০০ মেগাওয়াট ও ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিষয়ে আলোচনা হয়েছে। 
নসরুল হামিদ বলেন, ভারতীয় এলাকার মধ্য দিয়ে ভুটান থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানির ব্যাপারে ভারত সরকার সম্মত হয়েছে। 


মন্তব্য