kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


টুঙ্গিপাড়াকে ‘এলইডি লাইটিং’-এর আওতায় আনা হবে : নসরুল হামিদ

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ২০:১৬



টুঙ্গিপাড়াকে ‘এলইডি লাইটিং’-এর আওতায় আনা হবে : নসরুল হামিদ

বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সরকার একটি পাইলট প্রকল্পের মাধ্যমে টুঙ্গিপাড়া পৌরসভাকে ‘এলইডি লাইটিং’- এর আওতায় আনবে।  
আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, “আমরা জ্বালানী সংরক্ষণ খাতে সহযোগিতার লক্ষ্যে ভারতের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছি এবং টুঙ্গিপাড়াকে ‘এলইডি লাইটিং’-এর আওতায় আনা হবে।

” 
বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশের ‘টেকসই ও নবায়নযোগ্য জ্বালানী উন্নয়ন কর্তৃপক্ষ’ এবং ভারতের ‘এনার্জি ইফিসিয়েন্সি সার্ভিসেস লিমিটেড’ গত সপ্তাহে দিল্লীতে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করে।  
তিনি বলেন, ‘এলইডি লাইটিং সিস্টেম-এর মাধ্যমে বিদ্যুৎ বিল প্রায় ৫৫ শতাংশ হ্রাস পাবে। প্রকল্পটি ২০১৬ সালের ডিসেম্বর নাগাদ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে এবং অন্যান্য পৌরসভায় এলইডি লাইটিং সিস্টেম চালু করা হবে। ’ 
বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, দুইদেশের মধ্যে জ্বালানী সংক্রান্ত দ্বিপাক্ষিক ইস্যুগুলো নিয়ে আলোচনার লক্ষ্যে তিনি ভারত সফর করেন এবং তিনি তার ভারতীয় সমকক্ষ ধর্মেন্দ্র প্রধানের সাথে বৈঠক করেন।  
তিনি বলেন, বৈঠকে আন্ত:সীমান্ত বিদ্যুৎ বাণিজ্য কাঠামো এবং ভারত থেকে অতিরিক্ত ৫০০ মেগাওয়াট ও ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিষয়ে আলোচনা হয়েছে।  
নসরুল হামিদ বলেন, ভারতীয় এলাকার মধ্য দিয়ে ভুটান থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানির ব্যাপারে ভারত সরকার সম্মত হয়েছে।  


মন্তব্য