kalerkantho


নৈর্ব্যত্তিক প্রশ্নের নম্বর কমানোর ব্যাপারে সিদ্ধান্ত পরিবর্তন করা হবে না : শিক্ষামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ১৮:৪৬



নৈর্ব্যত্তিক প্রশ্নের নম্বর কমানোর ব্যাপারে সিদ্ধান্ত পরিবর্তন করা হবে না : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ আজ বলেছেন, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষার প্রশ্নপত্রে নৈর্ব্যত্তিকের (এমসিকিউ) ১০ নম্বর কমানোর ব্যাপারে সরকার তার সিদ্ধান্ত পরিবর্তন করবে না।  
আজ শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষাবিদদের সাথে এক সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা নৈর্ব্যত্তিক প্রশ্নের নম্বর কমানোর ব্যাপারে আমাদের সিদ্ধান্ত পরিবর্তন করব না ....... সৃজনশীল পদ্ধতিতে ১০ নম্বর বৃদ্ধির মাধ্যমে আমরা প্রশ্নপত্রে একটি গুণগত পরিবর্তন আনতে চাই।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক মো. আক্তারজ্জামান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল, গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ প্রমুখ সভায় অংশগ্রহণ করেন।  
সৃজনশীল পদ্ধতিতে শিক্ষার্থীদের চিন্তাধারায় সৃষ্টিশীলতার উপর গুরুত্বারোপ করা হয় বলে মনে করেন শিক্ষাবিদরা। সৃজনশীল প্রশ্নপত্রকে শিক্ষার একটি অতি আধুনিক পদ্ধতি হিসেবে উল্লেখ করে তারা বলেন, অনেক উন্নত দেশ এই পদ্ধতি অনুসরণ করছে কেননা মানসম্মত শিক্ষার উন্নয়নে এটি খুবই কার্যকর একটি উপায়।


মন্তব্য