kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


তৃণমূল পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা জোরদারে রাষ্ট্রপতির আহবান

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ১৮:৪১



তৃণমূল পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা জোরদারে রাষ্ট্রপতির আহবান

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তৃণমূল পর্যায়ে জনগণের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সকলকে অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানিয়েছেন।
রাষ্ট্রপতি বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ইপলক্ষে আজ প্রদত্ত এক বাণীতে এ আহবান জানান।


বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আগামীকাল ১০ অক্টোবর ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০১৬’ পালিত হবে।
রাষ্ট্রপতি তাঁর বাণীতে এ দিবসকে স্বাগত জানিয়ে বলেন, দিবসটি পালনের মাধ্যমে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে।
বাণীতে রাষ্ট্রপতি বলেন, স্বাস্থ্য একটি সমন্বিত বিষয় এবং মানসিক স্বাস্থ্য ব্যতীত সুস্বাস্থ্য অসম্পূর্ণ। আর্থসামাজিক নানা কারণে বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও মানসিক রোগের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সামাজিক প্রেক্ষাপটে ব্যক্তি ও পরিবার যে কোনো ধরনের সংকটে আক্রান্ত হতে পারে। এ ক্ষেত্রে তাদের প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা জরুরি।  
তিনি বলেন, মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির সমাজে অন্যান্য ব্যক্তির মতো সম্মান ও আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকার অধিকার রয়েছে। এ পরিপ্রেক্ষিতে এবছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য ‘মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ- সবার জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা’ যথার্থ হয়েছে বলে আমি মনে করি।
রাষ্ট্রপতি বলেন, গ্রামাঞ্চলে মানসিক স্বাস্থ্য বিষয়ে জনগণের মধ্যে ভুল ধারণা রয়েছে। অনেকে মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিকে বিজ্ঞানসম্মত চিকিৎসা না দিয়ে ঝাড়ফুঁক বা তাবিজ-কবজের আশ্রয় নেন। কুসংস্কার দূর করে তৃণমূল পর্যায়ে জনগণের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলকে অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।  
রাষ্ট্রপতি সকল ধরনের মানসিক রোগের সময়মতো বিজ্ঞানসম্মত চিকিৎসা গ্রহণের জন্য সকলের প্রতি আহ্বান জানান।
রাষ্ট্রপতি ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৬’ উপলক্ষে আয়োজিত কর্মসূচির সাফল্য কামনা করেন।


মন্তব্য