kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে কুমারী পূজা

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ১২:২৭



পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে কুমারী পূজা

দুর্গোৎসবের মহাষ্টমীর দিন পশ্চিমবঙ্গের বিভিন্ন পূজামণ্ডপে পালিত হচ্ছে কুমারী পূজা। প্রথাগতভাবে অষ্টমীর অঞ্জলির পর বিভিন্ন মন্দির ও বেশ কিছু বারোয়ারি পূজামণ্ডপে এ পূজার আয়োজন করা হয়।

আজ রবিবার স্বামী বিবেকানন্দ প্রতিষ্ঠিত বেলুর মঠে কুমারী পূজা দেখতে হাজির হন হাজার হাজার ভক্ত। মণ্ডপের বাইরে জায়ান্ট স্ক্রিন লাগিয়ে আগত ভক্তদের এই পূজা দেখার সুযোগ করে দিয়েছে বেলুর মঠ কর্তৃপক্ষ। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের রামকৃষ্ণ মিশন ও কলকাতার একাধিক বনেদি বাড়িতেও কুমারী পূজার বিভিন্ন আনুষ্ঠানিকতা চলছে মহোৎসবে। ১৬ বছরের কম বয়সী কোনো কুমারী কন্যাকে দেবীরূপে পূজা করা হয় এ পূজায়।

শাস্ত্রমতে কুমারী পূজার উদ্ভব হয় কোলাসুরকে বধ করার মধ্য দিয়ে। পুরাণে কোলাসুর বধ উপাখ্যানে বর্ণনা রয়েছে, কোলাসুর একসময় স্বর্গ-মর্ত্য অধিকার করায় বাকি বিপন্ন দেবরা মহাকালীর শরণাপন্ন হন। সে সময় দেবতাদের আবেদনে সাড়া দিয়ে দেবী পুনর্জন্মে কুমারী রূপে কোলাসুরকে বধ করেন। অষ্টমীর সকাল থেকেই পশ্চিমবঙ্গের বেলুর মঠে কুমারী পূজা উপলক্ষে প্রচুর ভক্তের সমাগম হতে থাকে। প্রথামতো শিশুকন্যাকে দেবী রূপে পূজা করার পর তার আশীর্বাদ গ্রহণ করেন ভক্তরা।

 


মন্তব্য