kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সরকার শিক্ষকতায় মেধাবীদের আকৃষ্ট করার উদ্যোগ নিয়েছে : শিক্ষামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ১৯:০৩



সরকার শিক্ষকতায় মেধাবীদের আকৃষ্ট করার উদ্যোগ নিয়েছে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সরকার শিক্ষকতায় পেশায় মেধাবীদের আকৃষ্ট করার উদ্যোগ নিয়েছে। প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে ক্লাসরুম আকর্ষণীয় করে তুলতেই সরকার এ উদ্যোগ নিয়েছে বলে তিনি জানান।

 
ক্লাসরুম শিক্ষাদান পদ্ধতিতে নানা আধুনিক প্রযুক্তির ব্যবহার শিক্ষকতা পেশায় এখন নতুন মাত্রা যোগ করেছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বায়নের উপযোগী করে নতুন প্রজন্মকে গড়ে তুলতে তাই আমাদেরও প্রয়োজন আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন বিশ্বমানের শিক্ষক। আর সে লক্ষ্যেই বর্তমান সরকার মেধাবীদের শিক্ষকতা পেশায় নিয়ে আসতে কাজ করে যাচ্ছে।  
শিক্ষামন্ত্রী আজ রাজধানীর ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে নবনিযুক্ত প্রভাষকদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
৩৪তম বিসিএসের মাধ্যমে গত ১ জুন শিক্ষা ক্যাডারে যোগদানকৃত ৭৫৮ জন প্রভাষককে চাকুরি সম্পর্কিত বিষয়াদি অবহিত করতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  
শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের জন্য এনটিআরসিএ কেন্দ্রিয়ভাবে মেধারভিত্তিতে নির্বাচিত প্রায় ১৫ হাজার শিক্ষকের নামের তালিকা আগামীকাল রোববার প্রকাশ করা হবে।  
শিক্ষা ক্যাডারের ৩৮৫ জন সদস্যকে অধ্যাপক পদে পদোন্নতি সম্পর্কিত মন্ত্রণালয়ের সাম্প্রতিক আদেশ জারির কথা উল্লেখ করে তিনি বলেন, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়ার প্রক্রিয়া এগিয়ে চলেছে।
নাহিদ বলেন, সরকার শিক্ষকদের মানসম্মান, মর্যাদা ও স¦ার্থ রক্ষায় সব সময় তৎপর। শিক্ষকগণও তাদের ওপর অর্পিত, জাতি গঠনের মহান দায়িত্ব নিবেদিতপ্রাণে পালন করে যাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।
শিক্ষামন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালনরত অতিরিক্ত সচিব এ এস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান বক্তৃতা করেন।


মন্তব্য