kalerkantho


১০ অক্টোবর পালিত হবে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৬ ১৭:২৪



১০ অক্টোবর পালিত হবে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

'মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ- সবার জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা' প্রতিপাদ্য বিষয় নিয়ে আগামী ১০ অক্টোবর বিশ্বব্যাপী উদযাপিত হতে যাচ্ছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস।  

বাংলাদেশেও দিবসটি উৎসাহ উদ্দীপনার সাথে যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিযাট্রিস্টস এর উদ্যোগে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়।  

এসব কমূসূচীর র‍্যালি, রোড শো, আলোচনা সভা, লিফলেট ও পোস্টার বিতরণ, ব্যানার প্রদর্শণী অন্যতম। এছাড়াও বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় দিবসটির তাৎপর্য তুলে ধরে ক্রোড়পত্র প্রকাশ করা হবে।  

এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে, মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ- সবার জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা।

আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টসের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী ও স্বাস্থ্য অধিদপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশের স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসকগণ উপস্থিত থাকবেন।

উক্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুল হামিদ। এছাড়াও মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ জিল্লুর রহমান খান।


মন্তব্য