kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


কর ফাঁকিদের তালিকা তৈরি করা হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১৯:৩১



কর ফাঁকিদের তালিকা তৈরি করা হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, করসীমার আওতায় থাকার পরও যাঁরা কর ফাঁকি দেওয়ার চেষ্টা করছেন, তাঁদের তালিকা তৈরি করা হচ্ছে। আজ শুক্রবার বেলা ১১টায় রাজশাহী কর অঞ্চলের আয়োজনে কর শিক্ষণ ফোরামের প্রশিক্ষকদের কর্মশালায় এনবিআর চেয়ারম্যান এ কথা বলেন।

মো. নজিবুর রহমান বলেন, ‘তাদের কর দিতেই হবে। তবে জোর করে নয়, সমন্বিত উদ্যোগের মাধ্যমে মানুষকে করমুখী করতে হবে। ’ কমিশনের কোনো কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতি বা সাধারণ মানুষকে হয়রানি করার কোনো অভিযোগ উঠলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়ে প্রধানমন্ত্রী বিভিন্ন দেশের কাছ থেকে প্রশংসা পেয়েছেন। এই অর্জন গোটা বাংলাদেশের অর্জন। ’ 

নজিবুর বলেন, রাজশাহী কর ও ভ্যাট কার্যালয় থেকে শিক্ষণ ফোরামের কার্যক্রম শুরু হলো। নভেম্বরের মধ্যে দেশের সব কর ও ভ্যাট অফিসে ফোরামের কার্যক্রম চালু হবে। রাজস্ব সংগ্রহ কার্যক্রম আরো জোরদার করা হবে। পাশাপাশি দেশের শিল্পায়ন, প্রবৃদ্ধি ও উন্নয়নে করদাতাদের উৎসাহিত করা হবে।  

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম বেগ, রাজশাহীর কর কমিশনার দবির উদ্দিন।  

এ ছাড়াও অনুষ্ঠানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের কর ও ভ্যাট বিভাগের সদস্যসহ ব্যবসায়ী, মাঠ প্রশাসন ও স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


মন্তব্য