kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


মেডিক্যালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১১:১৭



মেডিক্যালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

File Photo

মেডিক্যাল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য শুক্রবার পরীক্ষা দিলেন প্রায় ৯০ হাজার শিক্ষার্থী। ঢাকাসহ সারা দেশের ১৮টি সরকারি মেডিক্যাল কলেজ কেন্দ্রের ৩৭টি কেন্দ্রে সকাল ১০টা থেকে ঘণ্টাব্যাপী এ পরীক্ষা শুরু হয়।

এবার সরকারি কলেজে আসনসংখ্যা ৩২১২। আর বেসরকারি কলেজে আসনসংখ্যা ৬২০৫।

ভর্তি পরীক্ষার স্বচ্ছতা তদারক করতে বিভিন্ন পেশাজীবীদের নিয়ে গঠন করা হয়েছে 'ওভারসাইড কমিটি'। রয়েছে পরীক্ষা পরিচালনা কমিটি ও মডারেটর।

বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও মেডিক্যাল ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সম্পৃক্ত করা হয়েছে।

পরীক্ষার প্রশ্নপত্র বহন, পরীক্ষা গ্রহণ ও উত্তরপত্র আনার সময় পর্যাপ্ত পরিমাণ ম্যাজিস্ট্রেট ও পুলিশ মোতায়েন করা হয়।

এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসাশিক্ষা) অধ্যাপক ডা. আবদুর রশিদ বলেন, ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবেই সম্পন্ন হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হওয়ার কোনো সুযোগই নেই। শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করে মেডিক্যাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, সব সময় জবাবদিহি বিশ্বাস করি। গত বছর প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠলেও তা পরে গুজব ও ভিত্তিহীন বলে প্রমাণিত হয়। এবারও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভাবমূর্তি নষ্ট করতে এমন ষড়যন্ত্র হতে পারে। তাই এবার বাড়তি কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে।


মন্তব্য