kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


মাত্র ২৫ শতাংশ নিতে আসছেন স্মার্ট কার্ড

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ০৯:৪৩



মাত্র ২৫ শতাংশ নিতে আসছেন স্মার্ট কার্ড

প্রচারণার পরেও স্মার্ট জাতীয় পরিচয়পত্র নিতে হাজির হচ্ছেন না সবাই। এ কারণে 'স্মার্ট' জাতীয় পরিচয়পত্র নিতে নাগরিকদের আগ্রহী করার জন্য প্রচারণা বাড়াতে বলেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

প্রথম তিন দিনে সংশ্লিষ্ট এলাকার লক্ষ্যমাত্রার মাত্র ২৫ শতাংশ নাগরিক স্মার্টকার্ড হাতে পেয়েছেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্র পরিদর্শন করে রকিবউদ্দীন সাংবাদিকদের বলেন, "প্রথমে লোক সমাগম কম ছিল। গ্রামের দিকে হলে মুখে মুখে, একজন থেকে আরেকজনে খবর চলে যায়। কিন্তু শহরে সবাই আবদ্ধ থাকায় খবর পায় না। গণমাধ্যমের পাশাপাশি মসজিদে মাইকিং করতে বলেছি। এ ছাড়াও মোবাইলে এসএমএস করতে বলা হয়েছে। "

শুক্র ও শনিবারসহ অন্যান্য ছুটির দিনেও কাজ চলবে বলে জানান তিনি। গত ৩ অক্টোবর রমনা ও উত্তরা এলাকায় স্মার্ট কার্ড বিতরণ শুরু করে নির্বাচন কমিশন। একেক দিন একেক এলাকার ভোটারদের এই কার্ড দেওয়া হচ্ছে। তবে প্রথম তিন দিনের প্রতিদিনই লক্ষ্যমাত্রার প্রায় ৭৫ শতাংশ ভোটার অনুপস্থিত রয়েছেন বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন।

আগামী ২২ অক্টোবর পর্যন্ত উত্তরার বিভিন্ন এলাকায় এবং ২৬ অক্টোবর পর্যন্ত রমনার এলাকাগুলোতে এই কার্ড বিতরণ চলবে।

সিইসি বলেন, রমনা ও উত্তরা থানার কাজ শেষ হলে পর্যায়ক্রমে সারা দেশে কাজ শুরু হবে। প্রাথমিকভাবে যে এলাকা দিয়ে কাজ শুরু হয়েছে সেগুলোতে কার্ড বিতরণ শেষ হলে যে সব ভুল-ত্রুটি বা সীমাবদ্ধতা পাওয়া যাবে তার ভিত্তিতে পরবর্তী কেন্দ্রগুলোর কাজ শুরু করার তারিখ জানানো হবে।

২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত কাজ চলবে জানিয়ে তিনি বলেন, "কার্ডের স্ট্যান্ডার্ড ভালো করা হয়েছে। বিশ্বের যেকোনো দেশে এর মান গ্রহণযোগ্য। "

প্রথম তিন দিনে সংশ্লিষ্ট এলাকার মাত্র ২৫ শতাংশ নাগরিক স্মার্ট কার্ড হাতে পাওয়ায় এ নির্দেশ দেন তিনি। সেই সঙ্গে বয়স্ক ও প্রতিবন্ধীদের সুবিধায় বিশেষ ব্যবস্থা রাখার জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন সিইসি।


মন্তব্য