kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


গুলশান হামলার আগে নিউ জেএমবিকে টাকা দেয় ডাক্তার রোকন

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ০৯:১৯



গুলশান হামলার আগে নিউ জেএমবিকে টাকা দেয় ডাক্তার রোকন

রাজধানীর গুলশানে জঙ্গি হামলার আগে নিউ জেএমবির তহবিলে জমা হয় ৬০ লাখ টাকা। আইএসের সদস্য ডাক্তার রোকন সিরিয়া থেকে এ অর্থ দেশে পাঠায়।

সংগঠনটির শুরা বোর্ডের এক সদস্য টাকা গ্রহণ করে। দুই দেশ ঘুরে হাত বদল হয়ে এ টাকা বাংলাদেশে পৌঁছায়। কোন ব্যক্তির মাধ্যমে টাকা পাঠানো হয়েছে, তার সন্ধান করছেন গোয়েন্দারা। এ টাকা দিয়ে জঙ্গিরা হামলার জন্য অস্ত্র ও গ্রেনেড সংগ্রহ করে। একই সঙ্গে তারা প্রশিক্ষণের কাজেও ব্যয় করে এ অর্থ।

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের গোয়েন্দাদের কাছে জিজ্ঞাসাবাদে এসব তথ্য দিয়েছে জঙ্গি সালাউদ্দিন কামরান। সে গুলশান হামলার মাস্টারমাইন্ড নিহত তামিম আহমেদ চৌধুরীর গোপন বার্তাবাহক ছিল। নিউ জেএমবির মজলিশে শুরা বোর্ডের সদস্যদের কাছে তামিমের গুরুত্বপূর্ণ বার্তা পৌঁছে দিত। একই সঙ্গে বিভিন্ন ব্যক্তি এবং খাত থেকে নিউ জেএমবির তহবিলে অর্থ আসার তথ্যও জানত সে। নিউ জেএমবির শুরা বোর্ডে আলোচনার সময় সিরিয়া থেকে রোকনের অর্থ পাঠানোর বিষয়টি সে শুনেছে।

কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলাম  বলেন, গুলশান হামলার কিছুদিন আগে ডাক্তার রোকন নিউ জেএমবিকে ৬০ লাখ টাকা দেয়। একজন জঙ্গি বলেছে, বিদেশে যাওয়ার আগে রোকন তার কিছু সম্পত্তি বিক্রি করে। এ সম্পত্তি বিক্রির টাকা থেকে একটি অংশ সংগঠনকে দিয়েছে।

তিনি বলেন, রোকন কোন ব্যক্তির মাধ্যমে নিউ জেএমবিকে টাকা দেয়, সে বিষয়ে অনুসন্ধান চলছে। তদন্ত কিছুটা অগ্রসর হয়েছে। এ টাকা হাতবদল হয়েছে। বিদেশে ও দেশের একাধিক হাত হয়ে টাকা পৌঁছে নিউ জেএমবির তহবিলে। এ বিষয়ে ডাক্তার রোকনের ঘনিষ্ঠ কেউ জড়িত আছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

দায়িত্বশীল একজন গোয়েন্দা কর্মকর্তা বলেন, ডাক্তার রোকনের ঢাকা কানেকশনের ব্যক্তিকে চিহ্নিত করার চেষ্টা চলছে। একই সঙ্গে আরও দুটি অর্থ লেনদেনের প্রাথমিক তথ্য পাওয়া গেছে। এসব তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে।  


মন্তব্য