kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


জেলা পরিষদ অধ্যাদেশ নিয়ে সংসদে ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক    

৬ অক্টোবর, ২০১৬ ১৮:৩৬



জেলা পরিষদ অধ্যাদেশ নিয়ে সংসদে ক্ষোভ

জেলা পরিষদ আইনটি অধ্যাদেশ আকারে জারি করায় তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন স্বতন্ত্র সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী। সংসদ অধিবেশনে বিধি ১৪৪-এর আওতায় সিদ্ধান্ত প্রস্তাব নিয়ে আলোচনাকালে তিনি এ ক্ষোভ প্রকাশ করেন।

এর আগে প্রস্তাবের ওপর আলোচনার সুযোগ নিয়ে ডা. ফরাজী বলেন, "সংসদকে পাস কাটিয়ে এ অধ্যাদেশ জারি করা হয়। নির্বাহী ক্ষমতার প্রয়োগ করতে এটা করা হয়েছে। না হলে দেশে কী এমন জরুরি পরিস্থির সৃষ্টি হলো- যে সংসদ অধিবেশন আহ্বানের একদিন আগে অধ্যাদেশ জারি করতে হবে। এটা সংসদীয় গণতন্ত্রের জন্য খারাপ দৃষ্টান্ত। তাই আমি অধ্যাদেশটি সংসদে অননুমোদন সম্পর্কিত সিদ্ধান্ত প্রস্তাব দিয়েছি। " তবে তাঁর এ প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

জবাবে আইনমন্ত্রী বলেন, "গণতন্ত্রের জন্য জরুরি প্রয়োজনেই অধ্যাদেশটি জারি করা হয়। ২০১৪ সালের ২৫ জানুয়ারি থেকে মাত্র তিনটি অর্ডিন্যান্স জারি করা হয়েছে। তাহলে উনি নির্বাহী ক্ষমতা দেখানোর প্রবণতা কোথায় দেখলেন? তিনি বলেন, "এ সরকারের একটি ভিশন আছে। সরকার গণতন্ত্রকে শক্তিশালী করতে চায়। অথচ একমাত্র জেলা পরিষদে নির্বাচিত জনপ্রতিনিধি নেই। গণতান্ত্রিক নিয়ম অনুযায়ী দ্রুত নির্বাচনী তফসিল ঘোষণার জন্য এ অধ্যাদেশটি জারি করা প্রয়োজন ছিল। "

 


মন্তব্য