kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


নিহত তামিম চৌধুরীর নামে আইএসের নিবন্ধ

বাংলাদেশে বিদেশিদের ওপর আরও হামলার হুমকি

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৬ ১৭:৩৩



বাংলাদেশে বিদেশিদের ওপর আরও হামলার হুমকি

সম্প্রতি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) রুমিয়া সাময়িকীতে তামিম চৌধুরীর নামে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। নিবন্ধে গুলশান হামলার স্থান হিসেবে হলি আর্টিজানকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করা হয়েছে।

নিবন্ধে পাঁচ হামলাকারীর বিস্তারিত পরিচয়ও দেওয়া হয়েছে। বাংলাদেশে বিদেশিদের ওপর আরও হামলার হুমকি রয়েছে নিবন্ধে।

গতকাল বুধবার দ্য নিউইয়র্ক টাইমস পত্রিকার অনলাইন সংস্করণে এই তথ্য জানানো হয়।

বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরী গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার সমন্বয়ক বা মাস্টারমাইন্ড ছিলেন বলে পুলিশের ভাষ্য। গত ২৭ আগস্ট নারায়ণগঞ্জে জঙ্গিবিরোধী অভিযানে তামিম ও তাঁর দুই সহযোগী নিহত হন।

রুমিয়া সাময়িকীর ইংরেজি সংস্করণে প্রকাশিত নিবন্ধে তামিমকে বাংলার সামরিক ও গুপ্ত হামলার সাবেক প্রধান হিসেবে উল্লেখ করা হয়েছে।

হামলার স্থান হিসেবে হলি আর্টিজানকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করা হয়েছে নিবন্ধে। হত্যার জন্য জিম্মিদের আলাদা করার কথার উল্লেখ আছে। এতে বলা হয়, যারা নিজেদের মুসলমান প্রমাণ করতে পেরেছেন, তাদের প্রতি ভালো ব্যবহার করা হয়েছে। যারা ব্যর্থ হয়েছেন, তাদের হত্যা করা হয়েছে। নিবন্ধে পাঁচ হামলাকারীর বিস্তারিত পরিচয়ও দেওয়া হয়েছে। বাংলাদেশে বিদেশিদের ওপর আরও হামলার হুমকি রয়েছে নিবন্ধে।

তামিমের নামে নিবন্ধ প্রকাশ সম্পর্কে জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির ফেলো অমরনাথ অমরাসিঙ্গাম বলেন, আইএসের যোদ্ধাদের সত্যিকারের নাম প্রকাশের বিষয়টি অস্বাভাবিক। গুলশান হামলার কৃতিত্ব নিতে আইএস মরিয়া।


মন্তব্য